বাজার ঘুরে দাঁড়ালে বিনিয়োগকারীদের আস্থা বাড়বে

নতুন বছরের শুরুতে পুঁজিবাজারে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেখো গেছে। বছরের প্রথম সপ্তাহেই বিনিয়োগকারীদের মধ্যে বাজার নিয়ে আগ্রহ থাকাটা স্বাভাবিক। বাজারের সূচক ৭ হাজার ছুঁই ছুঁই করছে। লেনদেনও দেড় হাজার কোটি টাকার ঘর অতিক্রম করেছে। এটি বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বাড়াবে।

বছরের প্রথম সপ্তাহের সব কয়দিনই বাজার ইতিবাচক ছিল। সপ্তাহের পাঁচ দিনই সূচক বেড়েছে। সূচকের সঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। প্রথম সপ্তাহে সূচকের সাথে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা পৌনে ১৬ হাজার কোটি টাকার বেশি বাজার মূলধন ফিরে পেয়েছেন। এখন এটি ধরে রেখে বাজার সামনের দিকে এগোতে থাকলে বিনিয়োগকারীদের আস্থা বাড়বে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৪২ হাজার ১৯৬ কোটি ৩৯ লাখ ৬৪ হাজার ৪৫৪ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫৮ হাজার ৩১ কোটি ৯৪ লাখ ২৫ হাজার ৪৫৯ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ১৫ হাজার ৮৩৫ কোটি ৫৪ লাখ ৬১ হাজার ০০৫ টাকা ফিরে পেয়েছে। বাজারের এই গতি ধরে রাখার জন্য চেষ্টা অব্যাহত রাখতে হবে।

Tagged