বন্ধ হয়ে যেতে পারে তালিকাভুক্ত দুই কোম্পানি

এসএমজে ডেস্ক:

যেকোন সময় বন্ধ হয়ে যেতে পারে পুঁজিবাজারে তালিকাভুক্ত জুট স্পিনার্স লিমিটেড ও উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি লিমিটেড কোম্পানি দুটির নিরীক্ষক আর্থিক প্রতিবেদন নিরীক্ষা করে এ তথ্য জানিয়েছে।

জানা যায়, জুট স্পিনার্স লিমিটেডের ৩০ জুন ২০২০ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন নিরীক্ষা করে নিরীক্ষক বলেছে- গত কয়েক বছরে জুট স্পিনার্স লিমিটেডের প্রায় ৬১ কোটি টাকা লোকসান হয়েছে। সম্পদ আছে মাত্র ২৯ কোটি টাকার। দায় জমেছে ৬১ কোটি ৫৭ লাখ টাকা।ওই দায় ফেরত দেওয়ার ক্ষমতা জুট স্পিনার্স লিমিটেডের নেই বলে মনে করছি। তাই যে কোনো সময় এ কোম্পানি বন্ধ হয়ে যেতে পারে’।

নিরীক্ষক  আরোও বলছে – জুট স্পিনার্স লিমিটেড তাদের আর্থিক প্রতিবেদনে যেসব সম্পদ দখিয়েছে, সেগুলো বাস্তবে নাও থাকতে পারে এবং থাকলেও এর দাম অনেক কম হবে।

তাছাড়া, পাওনা টাকার জন্য জনতা ব্যাংক এবং বিদ্যুৎ সরবরাহকারী কোম্পানি জুট স্পিনার্স লিমিটেডের বিপক্ষে মামলা করতে পারে। সব মিলিয়ে এ কোম্পানি ঝুঁকিতে আছে বলে উল্লেখ করা হয়েছে নিরীক্ষা প্রতিবেদনে।

এদিকে আরেক কোম্পানি উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি লিমিটেডের ৩০ জুন ২০২০ সময়ের আর্থিক প্রতিবেদন নিরীক্ষা করতে গিয়ে অসঙ্গতি খুঁজে পয়েছে তাদের নিরীক্ষক।

এ নিয়ে নিরীক্ষক বলেন- এ কোম্পানির রকারখানার বড় অংশের কার্যক্রম বন্ধ। বড় ধরনের পরিবর্তন না আনলে সেই কারখানা চালু করা যাবে না। তাছাড়া তাদের প্রযুক্তিও অনেক পুরোনো। এই প্রযুক্তি দিয়ে পণ্য উৎপাদন করে প্রতিযোগিতায় টিকে থাকা সম্ভব নয়।

যদিও উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি নতুন পণ্য উৎপাদনের চেষ্টা করছে, কিন্তু কাজ যে গতিতে এগোচ্ছে তাতে নতুন পণ্যের আলোর মুখ দেখা অনেক সময়ের ব্যাপার। সে কারণে এ কোম্পানি যে কোনো সময় বন্ধ হয়ে যেতে পারে বলে মনে করছে নিরীক্ষক। সূত্র: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

এসএমজে/২৪/মি

Tagged