বন্ধ-লোকসানি কোম্পানির লাগামহীন দর: কিছুই করার নেই নিয়ন্ত্রক সংস্থার?

দীর্ঘ আড়াই বছর ধরে বস্ত্র খাতের তালিকাভুক্ত কোম্পানি মিথুন নিটিংয়ের উৎপাদন কার্যক্রম বন্ধ। ২০১৯ ও ২০২০ সালের এজিএম করেনি। ফলে এ বছরের এজিএম করাও অনিশ্চিত। বর্তমানে কোম্পানিটির ব্যয় আছে, বিপরীত নেই কোনো আয়। স্বভাবতই এ কোম্পানি চলছে লোকসানে। অথচ গত সাড়ে তিন মাসে দর বেড়ে সোয়া তিনগুণে উন্নীত হয়েছে এ কোম্পানির শেয়ারদর। এমন সংবাদ গণমাধ্যমে জানা যায়।

বিভিন্ন ব্রোকারেজ হাউস এবং গোপন সূত্রে বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, সংঘবদ্ধ কারসাজি চক্র শেয়ারটির দর বাড়িয়ে নিজেরা ফায়দা তুলছে। বিষয়টি দেখেও দেখছে না পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফলে কারসাজির চক্র লাগামছাড়া।

কথা হচ্ছে, এই পরিস্থিতিতে কিছুই করার নেই নিয়ন্ত্রক সংস্থার? বর্তমান তথ্যপ্রযুক্তির অগ্রগতির যুগে এভাবে কারসাজির কাছে আত্মসমপর্ণ করবে পুঁজিবাজার? নাকি সদিচ্ছার অভাবেই বিষয়টির প্রতিকার হচ্ছে না। অনেক বড় বড় সিদ্ধান্ত নেওয়া হয় পুঁজিবাজার বিষয়ে। কিন্তু কারসাজি যদি রুখে দাঁড়ানো না যায়, তা হলে কোনো সমাধানই মিলবে না। আবার সমাধান না করে সামনে এগিয়ে যাওয়ার উপায়ও নেই। তাই চোখ বুঝে না থেকে দ্রুত ব্যবস্থা নেওয়াই যৌক্তিক।

Tagged