পুঁজিবাজার টেনে তোলার চেয়ে টেকসই করাটাই জরুরি

দেশের পুঁজিবাজারে আচমকা দরপতন নতুন কিছু নয়। কারণে-অকারণে শেয়ারের দরপতন হয়। বিষয়টি ইতোমধ্যে বিনিয়োগকারীদের বিশ্বাসে পরিণত হয়েছে। তাই কিছু একটা হলেই তারা মনে করেন, আবার ধস নামবে, আবার পুঁজি হারিয়ে যাবে। বিনিয়োগকারীদের এমন আতঙ্কে রেখে পুঁজিবাজার স্থিতিশীল করা সম্ভব নয়।

পুঁজিবাজারে যখনই বড় ধরনের ধস নামে, যখনই সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতির মধ্যে পড়েন, তখনই নতুন করে ভাবতে বসে সংশ্লিষ্ট সংস্থাগুলো। বাজার টেনে তোলার জন্য শুরু হয় নানামুখী পদক্ষেপ। এভাবে বছরের পর বছর চলতে পারে না। এর থেকে বের হয়ে আসা প্রয়োজন। সততা ও যোগ্যতার ভিত্তিতে সংশ্লিষ্টদের পদক্ষেপ নিতে হবে। অশুভ শক্তির বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

একটি টেকসই পুঁজিবাজার গড়ে তুলতে হলে সবার আগে দরকার অনিয়ম দূর করা। গত কয়েক দশকে অনিয়ম দূর করার জন্য ঢাকঢোল পিটিয়ে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। চমক সৃষ্টিকারি অনেক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কার্যত কাজের কাজ কতটা হয়েছে? এই প্রশ্ন খুবই সহজেই উঠে আসে। তাই দেশের অর্থনীতির স্বার্থে ভবিষ্যতে পুঁজিবাজার থেকে সব ধরনের অনিয়ম বন্ধ করার মধ্য দিয়ে টেকসই উন্নয়ন করাটাই বেশি প্রয়োজন।

Tagged