পুঁজিবাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়াতে হবে

যেকোনো ব্যবস্থাপনার জন্য প্রয়োজন স্বচ্ছতা এবং জবাবদিহিতা। এ দুটো বিষয় বাদ দিয়ে কোনো কিছুর উন্নয়ন সম্ভব নয়। দেশের পুঁজিবাজারের বেলায়ও এই দুটো বিষয় অনেক গুরুত্বপূর্ণ। বিভিন্ন সময় দেখা যায় আমাদের পুঁজিবাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব। এ কারণে অনেক ভালো ভালো পদক্ষেপ নিয়ে সামনে এগোলে আশানুরূপ ফল পাওয়া যায় না।

পুঁজিবাজার একটি সমন্বিত ক্ষেত্র। এখানে নানা ধরনের অংশীজন রয়েছেন। তাদের নানামুখী ভূমিকাও রয়েছে। কোনো একটি জায়গায় সমস্যা দেখা দিলে সমস্ত ব্যবস্থাপনার এর প্রভাব পড়তে পারে। তাই প্রতিটি ক্ষেত্রেই যথেষ্ট সতর্কতা ও নিষ্ঠা থাকা দরকার আছে। বিশেষ করে অংশীজনদের ভূমিকা হওয়া উচিত অনেক বেশি স্বচ্ছ। যাতে করে সাধারণ বিনিয়োগকারীরা বুঝতে পারেন কখন কী হচ্ছে। কারণ লাখ লাখ বিনিয়োগকারে অন্ধকারে রেখে পুঁজিবাজারের উন্নয়ন সম্ভব নয়।

পুঁজিবাজারের নিয়ন্ত্রণে যারা কাজ করছেন, তাদের কাজে সততা ও জবাবদিহিতা থাকা একটি জরুরি বিষয়। তাই যখনই বাজারে অনিয়ম বা কোনো ধরনের ষড়যন্ত্র হয়, তখনই তাদের সক্রিয় ভূমিকা রাখা উচিত। তা হলেই বাজার সম্পর্কে দেশবাসীর মধ্যে একটি পরিচ্ছন্ন বার্তা যাবে। এটি খুবই জরুরি একটি বিষয় বলে আমাদের ধারণা।

Tagged