পুঁজিবাজারের অস্থিরতা নিরসনে কালক্ষেপণ কাম্য নয়

আবারও দাবি-দাওয়া নিয়ে রাস্তায় নেমেছেন সাধারণ বিনিয়োগকারীরা। এর পেছনে কারণ হিসেবে রয়েছে পুঁজিবাজারের অস্থিরতা। গতকাল রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ আয়োজিত প্রতিবাদ কর্মসূচির মাধ্যমে অস্থিরতা নিরসনের দাবি জানানো হয়েছে। এই নিয়ে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়।

বিনিয়োকারীরা দেশের পুঁজিবাজারের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মধ্যে টানাপোড়েন দ্রুত নিরসন করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন। বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে কর্মসূচির মাধ্যমে এই দাবি করা হয়।

অতীতেও পুঁজিবাজারে সংকটকালে সাধারণ বিনিয়োগকারীরা রাস্তায় নেমে এসেছেন। তবে পুঁজিবাজারের সংকটের সমাধান রাস্তায় নয় পুঁজিবাজারেই করতে হবে। তারপরও কোনোকিছুতে যখন কাজ হয় না তখন বিনিয়োগকারীরা রাস্তায় নামেন। এবারও সেটিই হয়েছে। তারা শেষ ভরসা হিসেবে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। আমরা আশা করছি প্রধানমন্ত্রী হয়তো একটি দিকনির্দেশনা দিতে পারেন। কারণ দেশের পুঁজিবাজারের উন্নয়নে তিনি বেশ আন্তরিক, এটি বিভিন্ন সময় প্রমাণ হয়েছে। বর্তমান সংকটকাল অতিক্রম করার জন্য অবশ্যই কার্যকর পদক্ষেপ নেওয়া প্রয়োজন। এক্ষেত্রে কালক্ষেপণ কাম্য নয়।

Tagged