নিয়ন্ত্রক সংস্থার শর্ত বাস্তবায়নে ব্যাংকগুলোর গড়িমসি কেনো

পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য পাঁচ ব্যাংককে চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শর্ত অনুযায়ী তিন বছরের মধ্যে ব্যাংকগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার কথা থাকলেও প্রতিষ্ঠানগুলোর ব্যাংকিং কার্যক্রম শুরুর তিন বছর পার হয়েছে। তালিকাভুক্তির বিষয়ে দেখাচ্ছে নানা অজুহাত। এমন পরিস্থিতিতে ব্যাংকগুলোকে শর্ত পরিপালনের কথা স্বরণ করিয়ে চিঠি দিয়েছে কমিশন।

বিএসইসি থেকে চিঠি দেওয়া এই পাঁচ ব্যাংকের মধ্যে রয়েছে মেঘনা ব্যাংক লিমিটেড, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড, মধুমতি ব্যাংক লিমিটেড, এনআরবি ব্যাংক লিমিটেড এবং সীমান্ত ব্যাংক লিমিটেড।

বাংলাদেশ ব্যাংকের অভিপ্রায় পত্রে উল্লিখিত শর্ত অনুযায়ী ব্যাংকিং কার্যক্রম শুরু করার তিন বছরের মধ্যে বিএসইসির যথাযথ অনুমোদন গ্রহণপূর্বক ইনিশিয়াল পাবলিক অফারিং বা প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সর্বসাধারণের জন্য উদ্যোক্তা মূলধনের সমপরিমান শেয়ার ইস্যু করার শর্ত পরিপালন করার বিধান রয়েছে। কিন্তু ব্যাংকগুলো সেই শর্ত পরিপালন না করে অধিক সময় ধরে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে আসছে।

এখ কথা হচ্ছে বাংলাদেশ ব্যাংকের ওইসব শর্ত পরিপালনের লিখিত প্রতিশ্রুতি দিয়ে এসব ব্যাংক কার্যক্রমে আসে। কিন্তু সেই শর্ত পরিপালনে এখন গড়িমসি করছে কেনো?

Tagged