দেশের অর্থনীতিতে নজির সৃষ্টিকারী ভূমিকা রাখতে পারে পুঁজিবাজার

মধ্যম আয়ের দেশে পৌঁছুতে হলে আমাদের আরও অনেক কিছু করতে হবে। জাতি হিসেবে বিশ্বের তুলনায় আমাদের দেশের মানুষ কম মেধাবী নয়। বিভিন্ন ক্ষেত্রে বাঙালিরা ঐতিহাসিক ভূমিকা পালনে সক্ষম হচ্ছেন। বিশেষ করে বর্তমানে দেশের যেটুকু উন্নতি বা অজর্ন, এটি দেশের মানুষের কারণে সম্ভব হয়েছে। কোনো বিদেশি বা অন্য কেউ এসে করে দেয়নি। তাই আমরা মনে করি দেশের অর্থনীতি পুঁজিবাজারের মাধ্যমেও ব্যাপক উন্নতি করতে পারে। আর এক্ষেত্রে পুঁজিবাজার নজির সৃষ্টিকারী ভূমিকা রাখতে পারে।

স্বাধীনতার পর বিশ্বব্যাপি বাঙালীদের ঐতিহাসিক ভূমিকা নিয়ে নানা ধরনের প্রশসংশা হয়েছে। আবার কেউ কেউ বিরূপ মন্তব্যও করেছেন। কিন্তু গত পঞ্চাশ বছরে বাংলাদেশের সাধারণ মানুষের পরিশ্রমে মাধ্যমে অর্থনৈতিকভাবে চরম জবাব পেয়ে গেছেন সমালোচকরা। বরং বর্তমান সময়ে এসে বাংলাদেশ নানা ধরনের সূচকে ভালো করছে। ফলে দেশের মানুষের প্রতি অবশ্যই আস্থা রাখা যায়।

তাই দেশের অর্থনীতির উন্নতির জন্য পুঁজিবাজারকে কাজে লাগানো যেকে পারে। সঠিক পরিকল্পনা গ্রহণ করে, শিল্পায়নসহ নানা ক্ষেত্রে পুঁজিবাজারের অংশগ্রহণ নিশ্চিত করা গেলে, এর থেকে ভালো ফল পাওয়া সম্ভব। এই সম্ভাবনাটুকু মাথায় সংশ্লিষ্ট পরিকল্পনা করবেন বলে আমাদের বিশ্বাস।

Tagged