দুই ব্যাংকের স্টক লভ্যাংশে বিএসইসির অনুমোদন

এসএমজে ডেস্ক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য ঘোষিত স্টক লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরণের অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আলোচ্য সময়ের জন্য ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ১০ শতাংশ স্টক লভ্যাংশ শাহজালাল ইসলামী ব্যাংক শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছে। লভ্যাংশ নির্ধারণে ব্যাংক দুটি যথাক্রমে ২১ ২৩ মে রেকর্ড ডেট নির্ধারণ করেছে। 

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকসমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশের বাইরে আর কোনো লভ্যাংশের সুপারিশ করেনি ব্যাংকটি। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৮১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ২০ পয়সা (পুনর্মূল্যায়িত) গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ২১ টাকা ৩২ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৯ টাকা ৪৫ পয়সা (পুনর্মূল্যায়িত) 

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক। এর মধ্যে শতাংশ স্টক শতাংশ নগদ লভ্যাংশ। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে ব্যাংকটি। এর মধ্যে শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৭, ২০১৮ ২০১৯ হিসাব বছরের জন্য ১০ শতাংশ হারে স্টক লভ্যাংশ দিয়েছিল ফার্স্ট সিকিউরিটি ব্যাংক।

এদিকে চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারিমার্চ) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৩৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৩ পয়সা (পুনর্মূল্যায়িত) গত ৩১ মার্চ শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ টাকা ৬৯ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৯ টাকা ৯৮ পয়সা (পুনর্মূল্যায়িত) 

শাহজালাল ইসলামী ব্যাংকসমাপ্ত ২০২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১৫ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে ব্যাংকটির পর্ষদ। এর মধ্যে ১২ শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য হিসাব বছরে ব্যাংকের সমন্বিত করপরবর্তী নিট মুনাফা হয়েছে ৩৫৭ কোটি ৬৬ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ২৫৯ কোটি ১৫ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে ব্যাংকটির সমন্বিত নিট মুনাফা বেড়েছে ৯৮ কোটি ৫১ লাখ টাকা বা ৩৮ দশমিক শূন্য শতাংশ। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৩১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৪০ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ২০ টাকা ৩২ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮ টাকা ৩৫ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে শাহজালাল ইসলামী ব্যাংক। এর মধ্যে ১০ শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ। ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছিল শাহজালাল ইসলামী ব্যাংক। এর মধ্যে শতাংশ নগদ বাকি শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি। এর মধ্যে শতাংশ নগদ বাকি শতাংশ স্টক লভ্যাংশ।

চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৯৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯৪ পয়সা। সে হিসাবে আলোচ্য প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত ইপিএস বেড়েছে পয়সা বা দশমিক ২৬ শতাংশ। গত ৩১ মার্চ শেষে ব্যাংকটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ টাকা ২০ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮ টাকা ৩৩ পয়সা। 

Tagged