ঝুঁকি এড়াতে মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন: বিএসইসি চেয়ারম্যান

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম বলেন বিনিয়োগের আগে বিনিয়োগ সম্পর্কে বেসিক জ্ঞান অর্জন করতে হবে, স্মার্ট বিনিয়োগকারী হতে হবে। আর যারা বেশি ঝুঁকি নিতে চান না, তারা মিউচ্যুয়াল ফান্ডে এবং বন্ড মার্কেটে বিনিয়োগ করতে পারেন বলে জানিয়েছেন।

গতকাল শনিবার (৩০ জুলাই) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি) এবং বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস(বিএএসএম) এর যৌথ উদ্যোগে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ময়মনসিংহ বিভাগে অনুষ্ঠিত ‘বিনিয়োগ শিক্ষা কনফারেন্স ২০২২’ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বিএসইসির চেয়ারম্যান দেশ পরিচালনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রজ্ঞার প্রশংসা করেন এবং দেশের অর্থনীতি নিয়ে অপ্রয়োজনীয় ভীতি সৃষ্টির সমালোচনা করেন। তিনি বিনিয়োগকারীদের গুজবে কান না দিতে এবং ঠান্ডা মাথায় বিনিয়োগ সিদ্ধান্ত নেয়ার পরামর্শ দেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বিনিয়োগ ও শেয়ারবাজার সম্পর্কে জ্ঞানার্জনের উপর গুরুত্বারোপ করে বলেন, বিনিয়োগকারীরা যাতে সঠিক বিনিয়োগের সিদ্ধান্ত নিতে পারে তার জন্য কাজ করছে বিএসইসি এবং তার দু’টি অঙ্গ সংগঠন বাংলাদেশ একাডেমি ফার সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম), বাংলাদেশ ইনস্টিটিউট ফর ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) ও বিএসইসি’র ফাইন্যান্সিয়াল লিটেরেসি ডিপার্টমেন্ট। তিনি আগামীতে সর্বস্তরে বিনিয়োগ শিক্ষাকে ছড়িয়ে দিয়ে এখাতে বাংলাদেশের সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশের অর্থনীতিকে আরো এগিয়ে নেয়ার আহ্বান করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে প্রতিমন্ত্রী কে এম খালিদ শেয়ারবাজারের বিনিয়োগের নিরাপদ ব্যবস্থাপনার আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, “শেয়ারবাজারের বিনিয়োগকারীদের ধৈর্য ধারণ করতে এবং শিখতে হবে। তবেই তারা লাভবান হবেন”।

তিনি আরও বলেন, “আর্থিক স্বস্তি এবং সঞ্চয়ের জন্যই বিনিয়োগ। সুতরাং বিনিয়োগের সুরক্ষা প্রয়োজন”। তিনি শেয়ারবাজারের কল্যাণে বিএসইসি’র অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এর উদ্যোগ ও প্রচেষ্টার প্রশংসা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং অনুষ্ঠানের সফলতা কামনা করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু।

বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন ময়মনসিংহের চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সভাপতি আমিনুল হক শামীম, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব কামরুল হক মারুফ, ময়মনসিংহের উপ-মহা পুলিশ পরিদর্শক দেবদাস ভট্টাচার্য, ময়মনসিংহের বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস। ময়নসিংহের জেলা প্রশাসক জনাব মোহাম্মদ এনামুল হক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এছাড়াও অনুষ্ঠানটি’র প্যানেল আলোচনা ও প্রশ্নোত্তর পর্বে অংশ নেন ডিএসইসি’র ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূঁইয়া, রশিদ ইনভেস্টমেন্ট সার্ভিসেস লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক আহমেদ রশিদ লালী, ডিবিএ’র প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও, বিএএসএম’র মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী, বিএসইসি’র নির্বাহী পরিচালক সাইফুর রহমান, বিএমবিএ’র প্রেসিডেন্ট ছায়েদুর রহমান।

এসএমজে/২৪/রা

Tagged