পুঁজিবাজারের সংকট দূর করতে বিশেষ মনোযোগ প্রয়োজন

করোনাসহ নানা কারণে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের ক্ষতি পুষিয়ে নিতে এবং বাজারকে বিকশিত ও গতিশীল করতে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) একগুচ্ছ দাবি জানিয়েছে। এসব দাবির মধ্যে- শেয়ারবাজারে টেকসই সম্প্রসারণের জন্য তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত কোম্পানির করহারের ব্যবধান ন্যূনতম ১০ শতাংশ করার দা‌বি অন্যতম।

সম্প্রতি ডিএসইতে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এসব প্রস্তাব করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইউনুসুর রহমান।

বিশেষ করে কর্পোরেট করহার হ্রাস প্রস্তাবিত বাজেটে ১০ শতাংশের অধিক শেয়ার আইপিও’র মাধ্যমে হস্তান্তর হলে ঐ তালিকাভুক্ত কোম্পানির জন্য করহার ২২.৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। যা অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ। শেয়ারবাজারের টেকসই সম্প্রসারণের জন্য তালিকাভুক্ত এবং অ-তালিকাভুক্ত কোম্পানির করহারের ব্যবধান নূন্যতম ১০% করার প্রস্তাব করেছে ডিএসই।

এছাড়াও আরো বেশকিছু দাবি করেছে সংস্থাটি। এসব পূরণের ক্ষেত্রে নীতিনির্ধারকরা কতটা আন্তরিক হবেন চট করে বোঝা কঠিন। কিন্তু বর্তমানে পুঁজিবাজারের অবস্থা বিবেচনা করে এ ক্ষেত্রে বিশেষ মনোযোগ প্রয়োজন। বিশেষ করে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরিয়ে আনতে হলে এর বিকল্প নেই। তাই সংশ্লিষ্টরা এসব বিষয় ভেবে দেখবেন বলে আমাদের প্রত্যাশা।

Tagged