পুঁজিবাজারে নারীদের অংশগ্রহণ বাড়ানোর উদ্যোগ নেওয়া উচিত

নারীদের পুঁজিবাজারে বিনিয়োগের এখনই উত্তম সময় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি বলেন, বাজার ঊর্ধ্বমুখী থাকার পাশাপাশি প্রাইমারি মার্কেটে কিছু ভালো মানের কোম্পানির আইপিও থাকায় আবারও বাজারে যুক্ত হচ্ছেন নারীরা।

সম্প্রতি বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) আয়োজিত দেশের বাজারে নারী বিনিয়োগকারীদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএসইসির অডিটোরিয়ামে কর্মশালাটি অনুষ্ঠিত হয় বলে সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

পু্ঁজিবাজারে নারীদের সব ধরনের নিরাপত্তা দেওয়া হচ্ছে। ফলে প্রতিদিন গড়ে পাঁচ শতাধিক নারী বাজারের সঙ্গে যুক্ত হচ্ছেন। তবে পুঁজিবাজারে বিনিয়োগের আগে নারীদের আরও প্রশিক্ষিত হওয়ার আহ্বান জানান তিনি। তার মতে, দেশের পুঁজিবাজার বড় হচ্ছে। তবে পর্যাপ্ত প্রশিক্ষণপ্রাপ্ত নারী বিনিয়োগকারী আসছেন না। প্রশিক্ষণপ্রাপ্ত নারী বিনিয়োগকারী এলে তাদের বিনিয়োগের ঝুঁকি অনেক কমে আসবে।

তার বক্তব্যের সঙ্গে একাত্ম পোষণ করে বলতে চাই, দেশের জনগোষ্ঠীর অর্ধেকই নারী। বর্তমানে নারীদের শিক্ষা গ্রহণের হার বাড়ছে। বিভিন্ন ক্ষেত্রে তারা অংশগ্রহণ করছেন। পুঁজিবাজারেও নারীদের অংশগ্রহণ বাড়ানোর উদ্যোগ নেওয়া উচিত। এটি দেশের অর্থনীতির জন্য একটি ইতিবাচক হতে পারে।

Tagged