কালোটাকা পুঁজিবাজারে আসলে কতটা বিনিয়োগ হয়?

বছর ঘুরে বাজেট এলেই আলোচনায় চলে আসে কালোটাকার বিষয়টি। জাতীয় বাজেটে কালোটাকা সম্পর্কে কী দিকনির্দেশনা এলো এটি হয়ে উঠে অনেকের আগ্রহের কেন্দ্র। বিশেষ করে পুঁজিবাজার সম্পর্কে কালোটাকা বিনিয়োগ নিয়ে কী বলা হলো, এটি নিয়ে সংশ্লিষ্টদের আগ্রহের শেষ নেই। এবারও তার ব্যতিক্রম নয়। সম্প্রতি কালোটাকাকে অর্থনীতির মূলধারায় আনতে শেয়ারবাজারে কালোটাকা বিনিয়োগের সুযোগ দেওয়ার বিষয়টি বিবেচনাযোগ্য বলে মত দিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। তিনি বলেন, অপ্রদর্শিত অর্থকে অর্থনীতির মূল স্রোতে আনার লক্ষ্যে এ প্রস্তাব বিবেচনার দাবি রাখে। এসব টাকা অর্থনীতির মূলধারার বাইরে থাকলে কোনো লাভ হয় না। কাজে আসে না; বরং এগুলোকে অর্থনীতির মূলধারায় নিয়ে আসতে পারলে দেশের জন্য তা মঙ্গলজনক।

আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট ও শেয়ারবাজারে তার প্রভাব নিয়ে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। গণমাধ্যমের খবর থেকেই এমনটি জানা যায়।

এখন দেখা দরকার পুঁজিবাজারে আসলে কালোটাকা কতটা বিনিয়োগ হয়? এর সঠিক চিত্র কী? একটি বিষয়ে সিদ্ধান্ত নিলেই হলো না, এর কার্যকারিতা সম্পর্কেও ধারণা পাওয়া দরকার। এছাড়া কেবল কালোটাকা বিনিয়োগ হলেই যে আমাদের পুঁজিবাজার সমৃদ্ধ হয়ে যাবে, এটিও শতভাগ নিশ্চিত নয়। কারণ অতীতের দিকে তাকালে এমন ধারণাই সৃষ্টি হয়। তবুও পুঁজিবাজারের স্বার্থে বিষয়টি ভালো করে ভেবে দেখা দরকার।

Tagged