কারসাজি রোধ করাটাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ

দেশের পুঁজিবাজারে সারা বছর ভালো মুনাফা করে এবং মৌলভিত্তিসম্পন্ন সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম একই জায়গায় আটকে আছে। তাই, বিনিয়োগকারীরা অপেক্ষাকৃত দুর্বল প্রতিষ্ঠানের শেয়ারগুলো কিনছেন। আমরা যদি তাদের দুর্বল প্রতিষ্ঠানের শেয়ার না কেনার পরামর্শ দিই, তাহলে তারা বিরক্ত হবেন, কারণ এই দুর্বল শেয়ারগুলোর দামই বাড়ছে।

মানুষ টাকা আয় করতে পুঁজিবাজারে বিনিয়োগ করেন। তারা ব্রোকারদের পরামর্শ মানেন না। বেশি লাভের আশায় তারা দুর্বল প্রতিষ্ঠানগুলোর শেয়ার খোঁজেন।

অনেকে মনে করছেন ফ্লোর প্রাইস তুলে নেওয়া হলে দুর্বল প্রতিষ্ঠানগুলোর শেয়ার কেনা ব্যক্তিরা টাকা হারাবেন।

২০২২ সালের জুলাইয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) করোনা মহামারির কারণে শেয়ারের দাম কৃত্রিমভাবে ধরে রাখতে প্রতিটি শেয়ারেরফ্লোর প্রাইসনির্ধারণ করে।

গত বছরের ডিসেম্বরে সংস্থাটি পর্যায়ক্রমে ১৬৯ প্রতিষ্ঠানের জন্য এই ব্যবস্থা তুলে নিয়েছিল। তবে অর্থনৈতিক অনিশ্চয়তা চলমান থাকায় গত মার্চে আবারফ্লোর প্রাইসবেঁধে দেওয়া হয়। এখন দেখা যাচ্ছে বর্তমানে পুঁজিবাজারকে কারসাজির সেরা জায়গা মনে হচ্ছে।

অন্যদিকে যেহেতু ফ্লোর প্রাইসের কারণে ভালো শেয়ারগুলোর দাম এখন স্থির আছে তাই বিনিয়োগকারীরা এখন সেইসব শেয়ার কেনার দিকে চোখ রাখছেন যেগুলো নিয়ে নানা গুজব চলছে। সাধারণ বিনিয়োগকারীদের অংশগ্রহণের কারণে কারসাজি করা সহজ হয়ে যায়। এ কারণে এখন কারসাজি রোধ করাটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে হচ্ছে।

Tagged