কারসাজি রোধে ইন্টেলিজেন্স শক্তিশালীকরণ: শুভবোধের উদয় বিএসইসির

পুঁজিবাজারে কারসাজি বা ম্যানুপুলেশন রোধ করতে মার্কেট ইন্টেলিজেন্স শক্তিশালী করা হবে। এ নিয়ে কাজ করছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রের বরাতে গণমাধ্যম এ খবর প্রকাশ করে। আমরা এ উদ্যোগকে সাধুবাদ জানাই। এটি সংস্থাটির শুভবোধের উদয়।

জানা যায়, বাজারে গুজব, সিরিয়াল ট্রেডিং, সার্কুলার ট্রেডিং, ইনসাইডার ট্রেডিংসহ নানাভাবে শেয়ার দর বৃদ্ধির মাধ্যমে নানা চক্র সাধারণ বিনিয়োগকারীদের ক্ষতিগ্রস্ত করছে। বাজারকে অস্থির করে তুলছে। এসব চক্র রোধে মার্কেট ইন্টেলিজেন্স শক্তিশালী করবে বিএসইসি। দীর্ঘ দিন ধরে আমরাও এ বিষয়ে লিখে আসছি। বলে আসছি এই চক্রকে রোধ করতে না পারলে বাজার উন্নত হবে না। অবশেষে আমাদের মতো নিয়ন্ত্রক সংস্থাও মনে করছে নানা চক্রের কারণে সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এটি ইতিচাক দিক।

বিএসইসি মনে করছে ম্যানুপুলেশন রোধের জন্য মার্কেট ইন্টেলিজেন্স শক্তিশালী কর দরকার। এ জন্য দুর্নীতি দমন কমিশন (দুদক), গোয়েন্দা সংস্থার সহযোগিতা নিয়ে কিভাবে তা কাজ করবে তার একটি রুটম্যাপ তৈরির কাজ চলছে বলেও জানানো হয়। এর ফলে বাজারে গুণগত পরিবর্তন আসবে বলে আমাদের ধারণা।

Tagged