উভয় স্টক এক্সচেঞ্জে জবাবদিহিতা নিশ্চিত হোক

দেশের দুই স্টক এক্সচেঞ্জকে আগামী এক মাসের মধ্যে কমপ্লায়েন্স অডিটর বা পরিপালন কার্যক্রম নিরীক্ষক নিয়োগ দিতে হবে। উভয় স্টক এক্সচেঞ্জকে তাদের সামগ্রিক কার্যক্রমের ওপর বিশেষ নিরীক্ষা করার জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি নিরীক্ষক নিয়োগের নির্দেশ দিয়েছে।

বিএসইসির বরাত দিয়ে গণমাধ্যমে এমন খবর প্রকাশ হয়। স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনা আলাদা (ডিমিউচুয়ালাইজেশন) হওয়ার পর প্রতিষ্ঠানগুলোর সামগ্রিক কার্যক্রম যথাযথভাবে পরিচালিত হচ্ছে কি না, তা খতিয়ে দেখতেই বিশেষ এ নিরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানায় নিয়ন্ত্রক সংস্থা। নিয়োগের আগে নিরীক্ষকের কার্যপরিধি উল্লেখ করে বিএসইসির অনুমোদন নিতে হবে। এ ছাড়া দুই স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্তির বিষয়ে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা ও সংশ্লিষ্ট আইন/বিধিবিধান তৈরি করে ১০ জানুয়ারির মধ্যে বিএসইসিতে জমা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

বলা হয়েছে, স্টক এক্সচেঞ্জের চলমান কার্যক্রম, আচরণবিধি, নীতিনৈতিকতার চর্চা ইত্যাদি ডিমিউচুয়ালাইজেশন আইন ও বিধিবিধান অনুযায়ী পরিচালিত হচ্ছে কি না, তা খতিয়ে দেখাই হবে বিশেষ নিরীক্ষকের কাজ।

বিষয়টি খুবই গুরত্বপূর্ণ ও দরকারি। কারণ স্টক এক্সচেঞ্জগুলোতেও জবাবদিহিতা নিশ্চিত করা উচিত। এতে পুঁজিবাজার কাঠামোগত দিক থেকে উন্নত হবে। এই উদ্যোগের জন্য বিএসইসি সাধুবাদ পেতে পারে।

Tagged