ঈদের আগে পুঁজিবাজারে সুফল দেখছেন না বিনিয়োগকারীরা

দেশের পুজিবাজার তিন কর্মদিবস পতন আর দুই কর্মদিবস উত্থানের মধ্য দিয়ে এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহ পার করেছে। সপ্তাহে যেসব কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে তার মধ্যে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমার সপ্তাহেও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের বাজার মূলধন (পুঁজি) বেড়েছে ১১৪ কোটি লাখ ৯৭ হাজার ৭৭৪ টাকা।

এপ্রিল সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল লাখ ৬২ হাজার ৯১১ কোটি ৯৮ লাখ ৫৬ হাজার ১৫১ টাকা। আর শেষ দিন গত বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় লাখ ৬৩ হাজার ২৬ কোটি লাখ ৫৩ হাজার ৯২৫ টাকা। অর্থাৎ টাকার অংকে পুঁজি বেড়েছে ১১৪ কোটি লাখ ৯৭ হাজার ৭৭৪ টাকা।

গেল সপ্তাহে মোট পাঁচ কর্মদিবসে লেনদেন হয়েছে। সময়ে ডিএসইতে মোট ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮৪টির, আর অপরিবর্তিত ছিল ২৩৮টির। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৭৬টির, কমেছিল ৫৮টির, আর অপরিবর্তিত ছিল ২৪৪টি কোম্পানির শেয়ারের দাম।

তাতে বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ফলে ঈদের আগে বাজারে কোনো সুফল দেখছেন না বিনিয়োগকারীরা।

Tagged