ঈদপরবর্তী পুঁজিবাজারে হতাশার লেনদেন

ঈদুল ফিতর পরবর্তী প্রথম কার্যদিবস গতকাল বৃহস্পতিবার পতন দিয়ে বাজারের লেনদেন শুরু হয়েছে। এদিন পুঁজিবাজারের সব সূচক কমেছে। সূচকের সাথে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমে চারশ কোটি টাকার ঘরে নেমে এসেছে। এতে বলা যায় এক ধরনের হতাশা দিয়েই ঈদপরবর্তী লেনদেন হলো।

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ১২.৫০ পয়েন্ট বা ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৪৩.১৬ পয়েন্টে।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.৩৪ পয়েন্ট বা ০.২৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭.১৯ পয়েন্ট বা ০.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৪৩.৬৩ পয়েন্টে এবং দুই হাজার ৪৫৩.৬৩ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৪০১ কোটি ১১ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৬৯ কোটি ৮১ টাকার।

ডিএসইতে ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪২টির বা ৩৭.৩৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৮৭টির বা ৪৯.২১ শতাংশের এবং ৫১টির বা ১৩.৪২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। সার্বিকভাবে মন্দার চিত্রই দেখা গেছে গতকালের বাজারে।

Tagged