আবারও গেইনারে স্বল্পমূলধনী স্ট্যান্ডার্ড সিরামিক

কোনো ধরনের ইতিবাচক কারণ ছাড়াই সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আবারও গেইনারের তালিকায় ৮ নম্বরে উঠে এসেছে স্বল্প মূলধনী কোম্পানি স্ট্যান্ডার্ড সিরামিক লিমিটেড। গত মাসের ২৯ তারিখ এবং গত সপ্তাহের সাপ্তাহিক গেইনারের তালিকায়ও ছিল কোম্পানিটি। বি ক্যাটাগরির এই কোম্পানিটির আজ বুধবার শেয়ার দর বেড়েছে ৬ দশমিক ৪৭ শতাংশ এবং সর্বশেষ বাজার দর ৬৫৮ টাকা; যা গত ৫২ সপ্তাহের সর্বোচ্চ বাজারদর।
দীর্ঘ ১ বছর ‘জেড’ ক্যাটাগরিতে ছিল কোম্পানিটি। চলতি বছরের জানুয়ারিতে ২০১৮ অর্থ বছরের জন্য ২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করার কারণে ‘বি’ ক্যাটাগরিতে আসে কোম্পানিটি। জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত কোম্পানিটির শেয়ার দর ছিল সীমাবদ্ধ। হঠাৎ এপ্রিলেই কোম্পানিটির শেয়ারদর বাড়ে ১২৪ টাকা। ১৫৫ টাকার শেয়ারের দর বেড়ে দাঁড়ায় ২৭৯ টাকায়। এসময় কোম্পানিটির কোনো চাঞ্চল্যকর সংবাদ পাওয়া যায়নি। তাই হঠাৎ দর বাড়ার কারণ জানতে চায় ডিএসই। জবাবে কোম্পানি কর্তৃপক্ষ জানায়, এই শেয়ারের দর বাড়ার কোনো কারণ তারা জানে না।


তারপর থেকে জুলাই পর্যন্ত কোম্পানিটির শেয়ারের বাজার দর স্বাভাবিক থাকলেও ২৮ জুলাই থেকে ১ আগস্ট কোম্পানিটির শেয়ার দর বাড়ে প্রায় ৬০ টাকা। যেখানে অন্যান্য কোম্পানির শেয়ার দর পতনমুখী সেখানে কোনো ধরনের সংবাদ ছাড়াই কোম্পানিটির শেয়ারের দর বেড়েছে হুহু করে। এতে বিনিয়োগকারীদের একটাই প্রশ্ন- কে বা কারা স্বল্পমূলধনী এ কোম্পানির শেয়ার দর বাড়াচ্ছে?
আগস্টের প্রথম দিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৩১০ টাকা ৮০ পয়সা। সেখান থেকে কোম্পানিটির বাজারদর আসে ৬৫৮ টাকা ৩০ পয়সা। অর্থাৎ দর বেড়েছে প্রায় দ্বিগুণ। আর গত আগস্ট থেকে ডিএসইর মূল বাজার সূচক যেখানে হুর হুর করে কমছে, সেখানে স্ট্যান্ডার্ড সিরামিকের শেয়ার দর বাড়ছে অস্বাভাবিকভাবে। কোম্পানিটির নিউজ আর্কাইভে তেমন কোন ইতিবাচক সংবাদ নেই। কোম্পানিটি দেশ-বিদেশে তেমন কোনো বড় আকারের অর্ডার পায়নি। এ কারণে কোম্পানির শেয়ার দর বাড়া রহস্যজনক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।
এবিষয়ে বিনিয়োগকারীদের প্রশ্ন, কোম্পানিটির পরিশোধিত মূলধন মাত্র ৬ কোটি ৪৬ লাখ ১০ হাজার টাকা কিন্তু সেই কোম্পানির শেয়ারের দর কীভাবে ৬৫৮ টাকা হয়?

Tagged