আইন মানতে গিয়ে আরেক আইন ভাঙলো বিডি অটোকারস

নিজস্ব প্রতিবেদক:

আইনি নির্দেশনা না মেনে স্টক ডিভিডেন্ড ঘোষনার পর আবার ক্যাশ ডিভিডেন্ড প্রদানের সিদ্ধান্ত নেওয়ায় ফের আইন লঙ্ঘন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিডি অটোকারস। এক আইন মানতে গিয়ে আরেক আইন ভাঙলো কোম্পানিটি।

জানা যায়, ৩০ জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছিল বিডি অটোকারস। এ সংক্রান্ত বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১৫ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে। কিন্তু নেগেটিভ রিটেইনড আর্নিংস থাকা সত্বেও স্টক ডিভিডেন্ডের সুপারিশ করে বিএসইসি’র নির্দেশনা অমান্য করে বিডি অটোকারস। সেই নির্দেশনা পরিপালন করার জন্য আজ ২০ নভেম্বর বিডি অটোকারস তাদের সুপারিশকৃত ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ডের পরিবর্তে ক্যাশ ডিভিডেন্ড প্রদান করার জন্য এজিএমের ৩নং এজেন্ডা পরিবর্তন করার সিদ্ধান্ত গ্রহণ করে। কোম্পানিটি জানিয়েছে, বিএসইসি’র গত ২ অক্টোবর জারি করা সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী যেহেতু পুঞ্জীভূত লোকসান বিদ্যমান থাকা সত্বেও ক্যাশ ডিভিডেন্ড সুপারিশ, ঘোষণা ও বিতরণ করা যাবে তাই বিডি অটোকারস সেই নির্দেশনা অনুযায়ী ইতিমধ্যে পরিচালনা পর্ষদের সুপারিশকৃত ১৫ শতাংশ স্টকের পরিবর্তে ক্যাশ ডিভিডেন্ডের সুপারিশ করে।

কিন্তু এক নির্দেশনা পরিপালন করতে আরেকটি আইন ভঙ্গ করেছে বিডি অটোকারস। ঢাকা স্টক এক্সচেঞ্জের (লিস্টিং) রেগুলেশনস ২০১৫ এর ১৯ (২) ধারায় বলা হয়েছে, তালিকাভুক্ত কোম্পানির পরিচালনা পর্ষদের সুপারিশকৃত ডিভিডেন্ড বার্ষিক সাধারণ সভার (এজিএম) পূর্বে পরিবর্তন করা যাবে না। যেহেতু বিডি অটোকারসের এজিএম আগামী ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। তাই লিস্টিং রেগুলেশনস অনুযায়ী কোম্পানিটি তার সুপারিশকৃত ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড এজিএমের আগে পরিবর্তন করতে পারে না। এক্ষেত্রে ডিভিডেন্ড সংক্রান্ত একটি আইন পরিপালন করতে গিয়ে আরেকটি আইন ভঙ্গ করেছে বিডি অটোকারস লিমিটেড।

এ ব্যাপারে কোম্পানিটির সাথে যোগাযোগ করা হলে কোম্পানির পক্ষ থেকে কোন মন্তব্য পাওয়া যায়নি।