অবাধ ও সঠিক তথ্য পাওয়ার অধিকার রয়েছে বিনিয়োগকারীদের

ক্ষুদ্র বিনিয়োগকারীরা হচ্ছে পুঁজিবাজারের প্রাণ। তাদের স্বার্থের পরিপন্থী কোনো কিছুই পুঁজিবাজারের জন্য মঙ্গলজনক হবে না। তাই সবকিছুই করতে হবে ক্ষুদ্র বিনিয়োগকারীদের কথা মাথায় রেখে। তালিকাভুক্ত কোম্পানিগুলো নানাভাবে বিনিয়োগকারীদের কাছে দায়বদ্ধ। তার অন্যতম বিষয় হচ্ছে কোম্পানি সম্পর্কে অবাধ ও সঠিক তথ্য পাওয়া। এটি বিনিয়োগকারীদের অধিকার। শেয়ার কেনার মধ্য দিয়ে তারা কোম্পানির মালিকানা কেনেন। এটি মাথায় রেখেই পুঁজিবাজার পরিচালনা করা উচিত সংশ্লিষ্টদের।

শেয়ারবাজারের অন্যতম উপাদান হল স্টেকহোল্ডারদের তথ্য সঠিকভাবে নেয়া। সেটা যদি না নেয়া যায় তাহলে আধুনিক শেয়ারবাজার করা সম্ভব হবে না। তথ্য সঠিক সময় পাওয়া যাবে এবং সঠিক সময়ে নানা উদ্যোগ ও সিদ্ধান্ত নেয়া খুবই জরুরি একটি বিষয়।

অনলাইনে তথ্য জমা দেয়ার সুযোগ তৈরি হওয়ায় এখন বিষয়টি আরও বেশি জোরালো হবে। শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর তথ্য দ্রুততম সময়ে সবার কাছে পৌঁছানো সম্ভব।

তালিকাভুক্ত কোম্পানিগুলোর কাজ হচ্ছে শেয়ারবাজারকে গতিশীল করা। সবার সঙ্গে কাজ করে বাজারের আরো উন্নতি করা। কোম্পানিগুলোর কিছু সমস্যা আছে। তবে সেক্ষেত্রে খেয়াল রাখতে হবে বাজারের এবং বিনিয়োগকারীদের যাতে কোনো সমস্যা বা ক্ষতি না হয়।

শেয়ারবাজারের উন্নয়নে তালিকাভুক্ত কোম্পানিগুলোর তথ্য কোনোভাবে যাতে ভুল প্রকাশ না হয় এবং বাদ না যায় সে বিষয় নিশ্চিত করতে হবে। কেউ যেন ভুল ও মিথ্যা তথ্য দিয়ে বাজার থেকে অনৈতিক মুনাফা করতে না পারে এবং ক্ষতি করতে না পারে সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে।

Tagged