অবণ্টিত লভ্যাংশ: নিয়ন্ত্রক সংস্থা চাইলে বিনিয়োগকারীদের স্বার্থরক্ষা সম্ভব

আমরা অতীতে বহুবার বলেছি, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার সদিচ্ছা খুবই দরকারি একটি বিষয়। সংস্থাটি চাইলে পুঁজিবাজার থেকে অন্যায় দূর করা ও ন্যায় প্রতিষ্ঠা করা সম্ভব। এটি করা গেলে শুধু পুঁজিবাজার নয়, গোটা অর্থনীতি উপকৃত হবে। পাশাপাশি বিনিয়োগকারীরা ফিরে পাবেন আস্থা। অবণ্টিত লভ্যাংশ বিনিয়োগকারীদের মধ্যে ফিরিয়ে আনার বিষয়টি এমন প্রমাণ হিসেবে দেখা যেতে পারে।

পুঁজিবাজার স্থিতিশীল তহবিল বা (সিএমএসএফ) গঠনের পর এখন পর্যন্ত ১ হাজার ১৭০ বিনিয়োগকারীকে তাঁদের প্রাপ্য লভ্যাংশ ফিরিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে নগদ লভ্যাংশ পেয়েছেন ৮০০ বিনিয়োগকারী। আর বোনাস লভ্যাংশ পেয়েছেন ৩৭০ বিনিয়োগকারী। দীর্ঘদিন ধরে এসব বিনিয়োগকারীর লভ্যাংশ তালিকাভুক্ত কোম্পানিগুলোর হাতে অবণ্টিত লভ্যাংশ হিসেবে পড়ে ছিল। সিএমএসএফ গঠনের পর এসব অবণ্টিত লভ্যাংশের একটি বড় অংশ তহবিলে ফেরত আনা হয়েছে। সেখান থেকে এখন তা লভ্যাংশের দাবিদারদের মধ্যে বিতরণ করা হচ্ছে।

আমরা মনে করি সিএমএসএফ পুঁজিবাজারের জন্য অত্যন্ত জরুরি একটি উদ্ভাবন। এ ক্ষেত্রে বিএসইসি সাধুবাদ পেতে পারে।  এত দিন নানা কারণে অনেক বিনিয়োগকারীর প্রাপ্য লভ্যাংশ এবং বোনাস ও রাইট শেয়ার কোম্পানিগুলোর কাছে আটকে ছিল। সিএমএসএফ গঠিত হওয়ায় তাদের সেই লভ্যাংশ বুঝে পাওয়ার সহজ সুযোগ তৈরি হয়েছে। এটি বিনিয়োগকারীদের মধ্যে আস্থা তৈরি করেছে, যা দৃষ্টান্তমূলক।

Tagged