অকারণে পতনই কি দেশের পুঁজিবাজারের নিয়তি?

পুঁজিবাজারে গত দু’দিন অস্বাভাবিক যে পতন হয়েছে, তার মৌলিক কোন কারণ খুঁজে পায়নি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই পতন নিয়ে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সাথে বৈঠকের পরেও কোনো কারণ জানা যায়নি বলে জানিয়েছে কমিশন।

গতকাল (৮ ফেব্রুয়ারি) বিকেলে ভার্চুয়াল প্লাটফর্মে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। গণমাধ্যমের বরাতে বিষয়টি জানা যায়।

এই প্রসঙ্গে বলা প্রয়োজন, তা হলে অকারণে পতনের বিষয়টি কি দেশের পুঁজিবাজারের নিয়তি হলে গেলো? এমন পতনতো এটি প্রথম নয়। আগেও আমরা দেখেছি, হুট করেই সূচক এক-দেড়শ পয়েন্ট হারিয়ে গেছে। আসলে কি এমনিতেই এই ঘটনা ঘটছে। এর কি কোনো সমাধান নেই!

বিএসইসির পক্ষ থেকে বলা হচ্ছ, বাজারের পতন একটি স্বাভাবিক আচরণ। বাজারে উত্থান-পতন থাকবেই। বাজারের উত্থান ও পতনের বিষয়ে কমিশনের কোন হস্তক্ষেপ নেই। তবে উত্থান-পতন আইন-কানুন অনুযায়ী হচ্ছে কিনা, কোন ধরনের কারসাজি রয়েছে কি-না সে বিষয়ে লক্ষ্য রাখা কমিশনের দায়িত্ব।

আমরাও এর চেয়ে অতিরিক্ত কিছু বলছি না। বাজারে কারসাজির প্রভাব পড়ছে কিনা সেটিইতো নিশ্চিত হওয়া দরকার। আর কাজটিতো নিয়ন্ত্রক সংস্থাই করবে। সুতরাং কাজটি সঠিকভাবে হচ্ছে কিনা সেটিই দেখা প্রয়োজন।

Tagged