সূচকের দৌড় কি পাঁচ হাজার পর্যন্তই?

গত এক দশকে দেশের অর্থনীতির যে স্ফীতি হয়েছে, তার সঙ্গে তুলনা করা হলে পুঁজিবাজারে যেনো কচ্ছপগতিও নেই। গত কয়েক মাস ধরে বাজারে কিছুটা গতি সৃষ্টি হয়েছে। তবে সেটি প্রত্যাশিত মাত্রায় নয়। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক চার থেকে পাঁচ হাজার পয়েন্টে ওঠা নামা করছে। এই উন্নতি কেবলই এক ধরনের সান্ত্বনা মনে হচ্ছে। তাই প্রশ্ন হচ্ছে, সূচকের দৌড় কি কেবল পাঁচ হাজার পর্যন্তই?

চলমান সপ্তাহের প্রথম কার্যদিবস গত রোববার (০৬ ডিসেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ হাজার পয়েন্টে অতিক্রম করেছে। ডিএসইর এই সূচকটি দুই মাস পর আবার ৫ হাজার পয়েন্ট অতিক্রম করল।
এদিন ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ৪৯.৫৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪.৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সূচকটি ২ মাস ৬ দিন বা ৪৭ কার্যদিবস পর ৫ হাজার পয়েন্ট অতিক্রম করল। এর আগে চলতি বছরের ২৮ সেপ্টেম্বর সূচকটি ৫ হাজার ৩ পয়েন্টে অবস্থান করছিল। পরের দিন অর্থাৎ ২৯ সেপ্টেম্বর সূচকটি কমে ৫ হাজার পয়েন্টে নিচে নেমে যায়। এরপর দীর্ঘ দুই মাস ৬ দিন সূচকটি ৫ হাজার পয়েন্টের নিচেই ঘুরাফেরা করছিল। এরপর বর্তমান অবস্থা থেকে সূচকটি আর বাড়বে কিনা সেই লক্ষণও বোঝা যাচ্ছে না। তাই এটি ছকের মধ্যেই ঘুরপাক খাচ্ছে কিনা সেই প্রশ্নও থেকে যাচ্ছে।

Tagged