সাড়ে ৫ কোটি টাকা লোপাটের জরিমানা ৭৫ লাখ: এতে অনিয়ম উৎসাহিত হবে

প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার কারসাজি করে বিনিয়োগকারীদের সাড়ে পাঁচ কোটি টাকা লোপাটের দায়ে তিন ব্যক্তিকে ৭৫ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

যাদের জরিমানা করা হয়েছে তারা হলেন-এসবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্টের বিনিয়োগকারী জসিম উদ্দিন, সিটি ব্রোকারেজের বিনিয়োগকারী সাইফ উল্লাহ এবং এজি মাহমুদ। এর মধ্যে জসিম উদ্দিনকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া সাইফ উল্লাহকে ১৫ লাখ এবং এজি মাহমুদকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তদন্ত প্রতিবেদন অনুসারে, ২০২০ সালের ৭ সেপ্টেম্বর থেকে ২২ অক্টোবর পর্যন্ত প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেডের ২৯ টাকা ৪০ পয়সার শেয়ারের দাম কারসাজি করে ৬৭ টাকা ৬০ পয়সা পর্যন্ত বাড়ানো হয়। এই সময়ে অভিযুক্তরা তাদের হাতে থাকা ৪১ লাখ ৪৬ হাজার ৯৫১টি শেয়ার বিক্রি করে বিনিয়োগকারীদের কাছ থেকে ৫ কোটি ৪৬ লাখ ৪৭ হাজার ৯৯২ টাকা লোপাট করেন।

তদন্ত প্রতিবেদনের আলোকে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি অভিযুক্তদের শুনানি নেয়। সব প্রমাণ থাকায় এবং শুনানিতে যথাযথ উত্তর দিতে না পারায় অভিযুক্তদের ৭৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।  এটি বলা চলে ‘গুরুপাপে লঘুদণ্ড।’ এ ধরনের ব্যবস্থায় কারসাজি আরও উৎসাহিত হবে। প্রয়োজন হচ্ছে কারসাজি হওয়া টাকার দ্বিগুণ জরিমানা অথবা আজীবনের জন্য পুঁজিবাজার থেকে নিষিদ্ধ করা। তা হলে এটি দৃষ্টান্তমূলক হতো এবং কেউ ফের এ ধরনের অনিয়মের সাহস পেতো না।

Tagged