লকডাউনে ব্যাংক ও পুঁজিবাজার যেভাবে চলবে

নিজস্ব প্রতিবেদক:
করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হওয়ায় সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করছে সরকার। তবে দেশের অর্থনৈতিক লেনদেনের অন্যতম প্রধান মাধ্যম ব্যাংক খাত কীভাবে চলবে তা নিয়ে এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত হয়নি। ব্যাংকের শাখাগুলো কীভাবে চলবে তাও জানেন না ব্যাংকের ব্যবস্থাপক বা ম্যানেজাররা।

এদিকে ব্যাংকের লেনদেনের সঙ্গে নির্ভর করছে পুঁজিবাজারের লেনদেন। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তারা এর আগে বলেছেন, ব্যাংকের লেনদেন চালু থাকলে পুঁজিবাজারের লেনদেনও চালু থাকবে। অর্থাৎ ব্যাংকের লেনদেন যদি বন্ধ থাকে, তাহলে পুঁজিবাজারের লেনদেনও বন্ধ থাকবে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম আজ গণমাধ্যমকে বলেন, লকডাউনে ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারও খোলা থাকবে। এই নির্দেশনা দুই স্টক এক্সচেঞ্জকে (ঢাকা ও চট্টগ্রাম) দেওয়া হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মতিন পাটোয়ারী বলেন, কমিশন আমাদেরকে ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজার খোলা রাখার নির্দেশনা দিয়েছে। তিনি বলেন, আমরা শিফটিং পদ্ধতি ও হোম অফিস করব।

অপরদিকে সরকারের লকডাউনে যাওয়ার ঘোষণাকে আমলে নিয়ে বাংলাদেশ ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বৈঠকে বসেছেন। বাংলাদেশ ব্যাংক এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত আসতে পারেনি বলে জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

অবশ্য ব্যাংকগুলোর শীর্ষ কর্মকর্তারা বলছেন, বাংলাদেশ ব্যাংক যেভাবে চলতে বলবে, ব্যাংকগুলো সেভাবেই চলবে। সেজন্য বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তের জন্য ব্যাংকগুলোকে অপেক্ষা করতে হবে।

ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন এবিবির সাবেক চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান এ প্রসঙ্গে সংবাদ মাধ্যমকে বলেন, “আমরা আশা করছি, আগামীকাল রোববার বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে আমাদের একটি নির্দেশনা বা গাইডলাইন দেবে। সোমবার থেকে যেহেতু লকডাউন, সেহেতু আমরা সোমবার থেকেই সরকারের ও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মানতে পারবো।”

এ প্রসঙ্গে ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান ড. আহসান এইচ মনসুর বলেন, “লকডাউন হয়ে গেলে ব্যাংকে গ্রাহক আসবে কোত্থেকে। ফলে সাত দিন ব্যাংক বন্ধ রাখা যেতে পারে। তবে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে যেখানে খুব প্রয়োজন সেখানে ব্যাংক সীমিত আকারে চালু রাখা যেতে পারে।”

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংকের লেনদেন কীভাবে চালানো হবে-এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে হবে। বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী পুঁজিবাজারের লেনদেনও পরিচালিত হবে।

এর আগে শনিবার (৩ এপ্রিল) সকালে ভার্চুয়াল ব্রিফিংয়ে আগামী সোমবার থেকে এক সপ্তাহের জন্য লকডাউনে যাওয়ার ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এর আগে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, করোনা সংক্রমণ রোধ করতে সরকার ২-৩ দিনের মধ্যে এক সপ্তাহের জন্য লকডাউনের চিন্তা করছে।
এসএমজে/২৪/রা

Tagged