মিউচ্যুয়াল ফান্ড প্রধানদের সঙ্গে আজ বৈঠক বসছে বিএসইসি

 

এসএমজে ডেস্ক: পুঁজিবাজার নিয়স্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ড সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের (সিইও) সঙ্গে আজ ২৯ নভেম্বর ( রোববার) বৈঠকে বসছে ।

আজ সকাল ১১টায় বিএসইসি ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনারবৃন্দ এবং কমিশনের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বৈঠকে মিউচ্যুয়াল ফান্ডে স্বচ্চতা ও জবাবিদিহিতা আনতে ইতোমধ্যে জারিকৃত বিএসইসির প্রজ্ঞাপনের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা করা হবে। এছাড়া, মিউচুয়াল ফান্ডের কাঠামোগত ও আইনগত সমস্যা ও রিফর্ম নিয়ে বৈঠকে আলোচনা করা হবে।মিউচ্যুয়াল ফান্ড সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের সঙ্গে এটি হবে বিএসইসি’র উচ্চ পর্যায়ে প্রথম আনুষ্ঠানিক বৈঠক।

জানা যায়,মিউচ্যুয়াল ফান্ডে স্বচ্চতা ও জবাবদিহিতা আনতে সর্বশেষ গত ৬ সেপ্টেম্বর বিএসইসি একটি প্রজ্ঞাপন জারি করে।প্রজ্ঞাপনে বলা হয়,প্রত্যেক মিউচ্যুয়াল ফান্ডের প্রান্তিক শেষ হওয়ার ৩০ দিন আগে ওই ফান্ডের পোর্টফোলিওতে কী কী শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট আছে, সেগুলোর ক্রয় মূল্য কত সে তথ্য প্রকাশ করতে হবে। ফান্ডের ইউনিটধারীদের কাছে ই-মেইলে এই তথ্য পাঠানোর পাশাপাশি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ওয়েবসাইটে তা প্রকাশ করতে হবে। অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোকে ফান্ডের প্রান্তিক, অর্ধবার্ষিক ও বার্ষিক আর্থিক প্রতিবেদন যথাসময়ে ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশের পুঁজিবাজারের উন্নয়নে মিউচ্যুয়াল ফান্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু বাংলাদেশের পুঁজিবাজারে মিউচ্যুয়াল ফান্ড বিপরীতমুখী অবস্থানে রযেছে। মিউচ্যুয়াল ফান্ডের এ করুন দশার কারণে বিনিয়োগকারীরা খাতটিতে বিনিয়োগে তেমন আগ্রহী হচ্ছে না। এর ফলে গত কয়েক বছর পুঁজিবাজারে নতুন নতুন শেয়ারের সরবরাহ থাকলেও মিউচ্যুয়াল ফান্ডের সরবরাহ থেমে গেছে। এদিকে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যেও অর্ধেকের বেশি এখনো ফেস ভেল্যুর নিচে পড়ে রয়েছে। এ কারণে মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ বাড়াতে বর্তমান কমিশন খাতটিতে সুসাশন ফেরাতে চায়, খাতটিতে বিনিয়োগ বাড়াতে চায়। এরই ধারাবাহিকতায় বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে জানা যায়।

এসএমজে/২৪/মি

Tagged