আইপিও সাবস্ক্রিপশন পদ্ধতি নিয়ে আগামীকাল গণশুনানি করবে বিএসইসি

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সহযোগিতায় প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) সাবস্ক্রিপশন পদ্ধতি নিয়ে গণশুনানির আয়োজন করেছে।

গণশুনানিটি শুরুআগামীকাল ৩০ নভেম্বর (সোমবার) বিকেল ৩টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে।যা চলবে বিকেল ৫টা পর্যন্ত। গণশুনানির উদ্বোধন করবেন বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখবেন কমিশনার আব্দুল হালিম।

জানা যায়, অনুষ্ঠানে অংশগ্রহণ করতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদেরকে রেজিস্ট্রেশন করার জন্য আহ্বান করা হয়েছে। বিনিয়োগকারীদেরকে ডিএসইর ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে হবে। এরপর তাদেরকে ই-মেইলের মাধ্যমেই আইডি এবং পাসওয়ার্ড দেয়া হবে।

গণশুনানিতে সূচনা বক্তব্য রাখবেন কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ। এরপর পর্যায়ক্রমে তাদের মূল্যবান বক্তব্য রাখবেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, ঢাকা স্টক এক্সচেঞ্জের চিফ অপারেটিং অফিসার সাইফুর রহমান মজুমদার এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকের এসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট সাইদুর রহমান। এরপর সাড়ে ৪টায় সমাপনী বক্তব্য রাখবেন বিএসইসির কমিশনার আব্দুল হালিম।

উল্লেখ্য, বর্তমানে কোন কোম্পানিকে আইপিওর অনুমোদন দেওয়ার পর প্রথম ২০ কার্যদিবসের মধ্যে আইপিও সাবস্ক্রিপশন পদ্ধতির প্রস্তুতি গ্রহণ করা হয়। এরপর পাঁচ কার্যদিবসের মধ্যে আইপিও আবেদন গ্রহণ করা হয়। তারপর ১০ কার্যদিবসের মধ্যে বিও একাউন্টে ট্রান্সফার করা হয়। তারপর লটারি অনুষ্ঠিত হয়। লটারি ড্র এর কিছুদিন পরেই তালিকাভুক্তির অনুমোদন পায়। তাতে করে কোন কোম্পানির পুঁজিবাজারে লেনদেন শুরু হতে সবমিলে ৬০ কার্যদিবসের মত সময় লাগে।

এসএমজে/২৪/মি

Tagged