বিনিয়োগকারী সুরক্ষা ফান্ড: বিএসইসির সময়োচিত পরিকল্পনা

পুঁজিবাজারের উন্নয়নের জন্য একটি ফান্ড গঠন করার পরিকল্পনা হাতে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ইতোমধ্যে ফান্ড গঠনের কার্যক্রম শুরু হয়েছে। ফান্ডের নাম হতে পারে বিনিয়োগকারী সুরক্ষা ফান্ড (ইনভেস্টরর্স প্রটেকশন ফান্ড)। গণমাধ্যমের খবরে বিষয়টি জানা যায়।

ফান্ডের উৎস হবে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বিতরণ না হওয়া ক্যাশ ডিভিডেন্ড ও ক্যাশ ডিভিডেন্ড, ব্রোকারেজ হাউজ এবং মার্চেন্ট ব্যাংকের গ্রাহকদের সমন্বিত হিসাবের দাবিহীন টাকা। এর বাইরে সরকারের কাছ থেকেও এই ফান্ডে টাকা আসতে পারে।

ফান্ড গঠন করার উদ্দেশে গত ৫ নভেম্বর দেশের ৩২১টি তালিকাভুক্ত কোম্পানিতে চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এরই ধারাবাহিকতায় গত ১৬ নভেম্বরে দেশে কার্যক্রম পরিচালনাকারী ডিএসইর ২৪০টি ব্রোকারেজ হাউজ, সিএসইর ১৪২টি ব্রোকারেজ হাউজ এবং ৬৪টি মার্চেন্ট ব্যাংকে চিঠি দেয় কমিশন।

বিএসইসির এধরনের পদক্ষেপ সময়োচিত। তবে পুঁজিবাজারে ফান্ড গঠনই নয় এর কার্যকারিতা যেনো স্বচ্ছতার ভিত্তিতে হয় সে দিকে নজর রাখতে হবে। বিশেষ করে যে উদ্দেশ্যে ফান্ড গঠন হবে, সেটি যেনো সঠিকভাবে পূরণ হয়। তাহলেই কেবল এই ধরনের পদক্ষেপ সফল হওয়া সম্ভব।

Tagged