বিনিয়োগকারীদের পুঁজি কমলো আরও ১৬২১ কোটি টাকা

টানা চার কর্মদিবস দরপতনের মধ্যদিয়ে আরও একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। বিদায়ী এ সপ্তাহে উভয় বাজারে কমেছে সূচক, লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের বাজার মূলধন নতুন করে কমেছে ১ হাজার ৬২১ কোটি টাকা। এর আগের সপ্তাহেও মূলধন কমেছিল ৩ হাজার ২০১ কোটি টাকা। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে।

ফেব্রুয়ারি মাসের তৃতীয় সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৮৪৮ কোটি ৬৯ লাখ ৯০ হাজার ৯৪০ টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬২ হাজার ২২৬ কোটি ৯৮ লাখ ৩১ হাজার ১৪৮ টাকায়। অর্থাৎ টাকার অংকে পুঁজি কমেছে ১৬২১ কোটি ৭১ লাখ ৫৯ হাজার ৭৯২ টাকা। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রায় একই চিত্র দেখা গেছে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি লেনদেন বন্ধ থাকায় গত (১৯-২৩ ফেব্রুয়ারি) সপ্তাহে মোট চার কর্মদিবসে লেনদেন হয়েছে। এসময়ে ডিএসইতে মোট ৩৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫৩টির, আর অপরিবর্তিত ছিল ১৬২টির। তার আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ২৭টির, কমেছিল ১৫১টির, আর অপরিবর্তিত ছিল ১৯৭টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেন হওয়া অধিকাংশ শেয়ারের দাম কমায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৪১ পয়েন্ট কমে ৬ হাজার ২০৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ১০ পয়েন্ট কমে ৫ হাজার ৩৫৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ২ দশমিক ৮৬ পয়েন্ট কমে দুই হাজার ২২১ পয়েন্টে দাঁড়িয়েছে।

Tagged