বিনিয়োগকারীদের এভাবে নি:স্ব হওয়া খুবই হতাশাজনক

পরপর দু’দিনের ঊর্ধ্বমুখী ধারার পর সোমবার দিনের লেনদেনের মাত্র প্রথম আট মিনিট পর্যন্ত ওই ধারা ছিল। এরপর দর হারাতে থাকে এবং তা শেষ পর্যন্ত অব্যাহত ছিল। এতে আগের দু’দিনের দরবৃদ্ধিতে প্রধান মূল্যসূচক যেখানে ৬৭ পয়েন্ট বেড়েছিল, এক দিনেই তার থেকেও এক পয়েন্ট বেশি হারিয়েছে।

এদিন প্রধান পুঁজিবাজার ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৩ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে মাত্র ৪৬টির দর বেড়েছে, কমেছে ৩১৩টির এবং অপরিবর্তিত ছিল ৩৪টির দর।
এ দর পতনে প্রধান সূচক ডিএসইএক্স ৬৮ পয়েন্ট হারিয়ে ৫৭৬১ পয়েন্টে নেমেছে। সূচকের এ অবস্থান ২০২১ সালের ১১ মের পর সর্বনিম্ন।

প্রথমত দুই দিনের দরবৃদ্ধির সুবিধা নিতে কেউ কেউ শেয়ার বিক্রি করেছেন। এর বাইরে মার্চ প্রান্তিক শেষে প্রভিশন সংরক্ষণের ইস্যুতে বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী শেয়ার বিক্রি না করলেও গতকাল করে থাকতে পারে। এমনকি মার্জিন ঋণে কেনা শেয়ারেও ফোর্স সেল বাড়তে পারে। এতে বিক্রি চাপ বাড়ার কারণ হতে পারে। তবে যাই হোক পুঁজিবাজারে এ অস্থিরতার আসলেই কোনো যুক্তি আছে কিনা সেটি খতিয়ে দেখা উচিত। কারণ ঈদের আগে বিনিয়োগকারীদের এভাবে নি:স্ব হওয়া খুবই হতাশাজনক। এর একটি প্রতিকার হওয়া প্রয়োজন। না হলে সাধারণ বিনিয়োগকারীরা বড় ধরনের প্রতারণার শিকার হবেন।

Tagged