বছরের সর্বোচ্চ লেনদেন যেনো লোক দেখানো বিষয় না হয়

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত বৃহস্পতিবার চলতি বছরের সর্বোচ্চ লেনদেন হয়েছে। এ দিন ডিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৭৭৭ কোটি টাকা।

চলতি বছর তো বটেই, গত ১০ মাসের মধ্যেই এটি সর্বোচ্চ লেনদেন। এর আগে সর্বশেষ গত বছরের ১৩ অক্টোবর ডিএসইতে ১ হাজার ৯৫৩ কোটি টাকার লেনদেন হয়েছিল।

বেশ কয়েক দিন ধরেই পুঁজিরবাজারে একটু একটু করে লেনদেন বাড়ছিল। তাতে প্রাতিষ্ঠানিক ও সাধারণ—উভয় শ্রেণির নিষ্ক্রিয় বিনিয়োগকারীরা আবারও বাজারে সক্রিয় হতে শুরু করেন। এ কারণে লেনদেনেও গতি ফিরে আসে। সাত কার্যদিবস ধরে ঢাকার বাজারে হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়। এ অবস্থায় গত সপ্তাহের শেষ কার্যদিবসে বছরের সর্বোচ্চ লেনদেন হয়েছে।

এদিন লেনদেনে বড় ধরনের উত্থানের পেছনে বড় ভূমিকা রেখেছে ব্লক মার্কেটের লেনদেন। এদিন ডিএসইর ব্লক মার্কেটে প্রায় ১১৪ কোটি টাকার লেনদেন হয়, যা ডিএসইর মোট লেনদেনের প্রায় সাড়ে ৬ শতাংশ। লেনদেনের পাশাপাশি সূচকেরও বড় উত্থান হয়েছে ডিএসইতে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৫ পয়েন্ট বা প্রায় সোয়া ১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৫৫ পয়েন্টে।

সবকিছুর পরও কথা থেকে যায় লেনদেনের এই চিত্র যেনো লোক দেখানো না হয়। এমনটি বর্তমানে বিনিয়োগকাররীদের প্রত্যাশা। কারণ অতীতেও লেনদেন আকাশ ছুঁয়ে আবার জমিনে আছড়ে পড়েছে। এবার যেনো সেটি না হয়।

Tagged