প্রতিষ্ঠানগুলোয় যোগ্য লোকের অভাব: এই কথা কতদিন শুনতে হবে?

দেশের প্রতিষ্ঠানগুলোতে যোগ্যলোকের খুবই অভাব বলে মন্তব্য করেছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি বলেছেন, বাংলাদেশে সঠিক জায়গায় সঠিক লোক নেই। দেশের উন্নয়নে যোগ্য লোককে যোগ্য জায়গায় বসাতে হবে। সবাইকে প্রফেশনাল হতে হবে। তাহলে দেশের উন্নয়ন হবে। দেশ ঠিকভাবে চলবে। সম্প্রতি সিএফও সোসাইটি অব বাংলাদেশ আয়োজিত এক ভাচূয়াল ট্রেনিং প্রোগামের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন বলে গণামাধ্যমের খবরে  জানা যায়।

প্রতিষ্ঠানগুলোয় যোগ্য লোকের অভাব, এমন অভিযোগ নতুন নয়। এখন কথা হচ্ছে আর কতদিন এমন অভিযোগ শুনতে হবে। দেশের কত কিছু পরিবর্তন হয়। এমনকি সরকার প্রধানও নির্বাচনের মধ্য দিয়ে পরিবর্তন হয়। কিছু কিছু প্রতিষ্ঠানের ক্ষেত্রে এমনটি হয় না কেনো? আমরা কি পারি না সঠিক জায়গায় সঠিক লোকটিকে বসাতে? এই দুর্বলতা কবে কাটবে? এটি কাটানো না গেলে আমাদের প্রতিষ্ঠানগুলো উন্নতি হবে কী করে? বিশেষ করে দেশের পুঁজিবাজারের মতো গুরুত্বপর্ণূ জায়গায় যদি যোগ্য লোকের অভাব থাকে তাহলে কখনোই উন্নতি সম্ভব নয়। তাই সংশ্লিষ্টদের উচিৎ এটি বিবেচনা করা।

Tagged