প্রতারণা করে পার পেয়ে গেলে পুঁজিবাজার প্রশ্নবিদ্ধ হয়

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতে কোম্পানি সিঅ্যান্ডএ টেক্সটাইলের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কোম্পানির উদ্যোক্তা ও তৎকালীন পরিচালকরা সাধারণ শেয়াহোল্ডারদের প্রতারিত করেছে বলে অভিযোগ উঠেছে। সেই অভিযোগ তদন্ত করতে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা। এই পদক্ষেপ অবশ্যই ইতিচাক। তবে প্রতারণা করে কেউ পারি পেয়ে গেলে পুঁজিবাজার প্রশ্নবিদ্ধ হয়। অতীতেও বিষয়টি দেখা গেছে। এ কারণে কেবল তদন্ত করলেই হবে না এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

বিএসইসির বরাত দিয়ে গণমাধ্যম জানিয়েছে, তদন্ত কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সিঅ্যান্ডএ টেক্সটাইলসের সার্বিক বিষয়, সাধারণ শেয়ারহোল্ডারদের প্রভাবিত করার লক্ষ্যে কোম্পানিটির উদ্যোক্তা বা পরিচালকদের কোনো প্রতারণামূলক কর্মকাণ্ড হয়েছে কি না, কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকরা ঘোষণা ছাড়া কোনো শেয়ার বিক্রি করেছেন কি না, কোনো মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য দ্বারা উদ্যোক্তা-পরিচালকরা শেয়ারের মূল্যকে প্রভাবিত করেছেন কি না, কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকদের দ্বারা অপরাধমূলক কর্মকাণ্ডের মাধ্যমে ইতোপূর্বে কোনো আইন লঙ্ঘন হয়েছে কি না, সেসব তথ্য সংগ্রহ করা; প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) সময় উদ্যোক্তা ও পরিচালকদের দ্বারা সংঘটিত যেকোনো জালিয়াতি বা প্রতারণামূলক কর্মকাণ্ড ঘটেছে কি না এবং এ সম্পৃক্ত অন্যান্য যেকোনো বিষয় তদন্ত করা হবে।

প্রতিটি বিষয়ই খুব গুরুত্বপূর্ণ। এগুলো যদি সঠিকভাবে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া যায় তা হলে পুঁজিবাজারে এর ইতিবাচক প্রভাব পড়বে। আর যদি এর ব্যত্যয় হয় তা হলে বিনিয়োগকারীদের মধ্যে অনাস্থা সৃষ্টি হবে।

Tagged