পুরোনো ঝেড়ে-মুছে নতুনের আহ্বান

বিদায় ২০২০। স্বাগত ২০২১। পুরোনোরে ঝেড়ে-মুছে নতুনের আহ্ববান। বিশ্বজুড়ে আতঙ্ক আর ভয়ের ভেতর দিয়ে কাটল ২০২০ সাল। সম্পূর্ণ নতুন অভিজ্ঞতা, নতুন বাস্তবতার ঘণ্টা বাজালো বৈশ্বিক মহামারি ‘কোভিড-১৯।’

চীন থেকে শুরু, একে একে পুরো পৃথিবী। কলকারখানা ও গাড়ির চাকা বন্ধ। বিশ্বজুড়ে মহামারি। অচল অর্থনীতির চাকা। কোভিড-১৯-এর প্রভাবে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে দেশে দেশে সরকারগুলো প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে। বাংলাদেশও এ থেকে পিছিয়ে থাকেনি।

গত ৮ মার্চ কোভিড–১৯–এ প্রথম আক্রান্ত চিহ্নিত হওয়ার দুই সপ্তাহ পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন। তারও এক সপ্তাহ পর ৫ এপ্রিল ঘোষণা করা হয় বিভিন্ন খাতে আরও ৬৭ হাজার ৫০০ কোটি টাকার প্যাকেজ। পরে বাড়াতে বাড়াতে প্যাকেজ করা হয় ২১টি। মোট প্যাকেজের আকার দাঁড়ায় ১ লাখ ২১ হাজার ৩৫৩ কোটি টাকা।

এদিকে গত প্রায় এক দশক ধরে ধুঁকতে থাকা দেশের পুঁজিবাজারে এক সময় বন্ধ হয়ে যায় লেনদেন। এরপর অনেক উৎকণ্ঠা-শঙ্কা কাটিয়ে বছরের মাঝামাঝি সময় বাজার ঘুরে দাঁড়ায়। বছর শেষেও চলমান সে ধারাবাহিকতা। নানা রকম প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে বেঁচে থাকা এ জাতি করোনাদুর্যোগের মধ্যেও উঠে দাঁড়ানোর চেষ্টা করছে। মানুষ স্বপ্ন দেখছে ফের সুদিন আসবে। পরিবর্তন  আসবে তাদের ঘরে ঘরে। এমন প্রত্যাশায় আমরাও নতুন বছরেরে শেভেচ্ছা জানাই পাঠক-বিনিয়োগকারীদের। আশা করি, সব প্রতিকূলতা কাটিয়ে আমরা এগিয়ে যাবো সামনের দিকে।

Tagged