তালিকাভুক্তি প্রত্যাহারের আবেদন বেক্সিমকো সিনথেটিক্সের

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো সিনথেটিক্স লিমিটেড পুঁজিবাজার থেকে স্বেচ্ছায় তালিকাভু‌ক্তি প্রত্যাহা‌রের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিকট সম্প্রতি আবেদন করেছে।

আবেদনের প্রেক্ষিতে কোম্পানিটির শেয়ার লেনদেন স্থগিত রাখার জন্য দুই স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ।

বিনিয়োগকারীদের উ‌দ্দে‌শ্যে দেয়া এক বিজ্ঞপ্তি‌তে  বে‌ক্সিম‌কো সিন‌থে‌টিক্স জানায়, প্রতিষ্ঠার পর থেকেই কোম্পানির কার্যক্রম ছিল ডিটিওয়াই ঘিরে যা ছিল একক পণ্য। তখন ডিটিওয়াই এর অনেক চাহিদা ছিল তাই মুনাফা হয়েছিল ভালো। ফলে ১৯৯৬ থেকে ২০১৩ সাল পর্যন্ত দীর্ঘ ১৮ বছর কোম্পানিটি নিয়মিত লভ্যাংশ প্রদান করে। তবে ২০১৩ সালের পর থেকে কোম্পানি খুবই কঠিন সময় পার করতে থাকে। ডিটিওয়াই আমদানির ওপর সরকার শুল্ক হ্রাস করায় বারবার কোম্পানির ব্যবসায়িক কার্যক্রম বাধাগ্রস্ত হতে থাকে। বিদেশ থেকে আমদানিকৃত সস্তা ডিটিওয়াই বাজার দখল করে এবং বাংলাদেশে এই ধরণের সুতা উৎপাদন করে মুনাফা অর্জন অসম্ভব হয়ে পড়ে। গত ৭ বছর ধরে সর্বোচ্চ চেষ্টা স‌ত্ত্বেও কোম্পানি লক্ষ্যমাফিক উৎপাদন বা মুনাফা অর্জন করতে পারেনি। এতে ব্যাপক আর্থিক ক্ষতি হয় কোম্পানিটির। যে কারণে ২০১৩ সালের পর থেকে কোম্পানি কোনো লভ্যাংশ ঘোষণা করতে পারেনি।

এ কারণে গত কয়েক বছর ধরে কোম্পানির শেয়ার মূল্যের চেয়েও কম দরে কেনাবেচা হয়ে আসছে। পরবর্তী‌তে কোম্পানি উৎপাদন কার্যক্রম ও কারখানা বন্ধে বাধ্য হয়। আইনানুযায়ী ঋণ  পরিশোধের পর সকল কর্মচারি ও বেশিরভাগ কর্মকর্তা এবং স্টাফকে ছাঁটাই করে।

এ অবস্থায় অন্য কোনো বিকল্প না থাকায় ডিএসই ও সিএসই‌তে কোম্পানির তালিকাভুক্তি প্রত্যাহার করে নেওয়া উচিৎ ব‌লে ম‌নে ক‌রে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। যেহেতু স্টক এক্সচেঞ্জ থেকে কোনো কোম্পানির তালিকাভুক্তি বাতিলের বিষয়ে কোনো স্পষ্ট বিধিবিধান নেই, তাই এই বিষয়ে পরামর্শ চেয়ে বিএসই‌সির কা‌ছে চি‌ঠি দি‌য়ে‌ছে বে‌ক্সিম‌কো সিন‌থে‌টিক্স।

জানা যায়,

বিনিয়োগকারীদের কাছ থেকে প্রতি শেয়ার ১০ টাকা করে কিনে নেয়ার প্রস্তাব দি‌য়ে‌ছে কোম্পা‌নিটি। আবেদন যাচাই বাছাই করে তালিকাচ্যুতির বিষয়টি অনুমোদন করেছে কমিশন। যে‌হেতু বর্তমানে কোম্পানিটির শেয়ার অভিহিত মূল্যে লেনদেন হ‌চ্ছে ও কোম্পানিটি বিনিয়োগকারীদের কাছ থেকে অভিহিত মূল্যে শেয়ার কিনে নেয়ার প্রস্তাব দিয়েছে। তাই অস্বাভাবিক দরবৃদ্ধি ঠেকাতে আজ থেকেই এর শেয়ার লেনদেন স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

কোম্পানিটি ১৯৯০ সালের ১৮ জুলাই ‘যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর’-এ পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে নিবন্ধিত হয়। মূলত এক ধরনের পলিয়েস্টার সুতা উৎপাদন ও বিক্রির জন্য যাত্রা শুরু করে। ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে যথাক্রমে তালিকাভুক্ত হয় ১৯৯৩ সালের ৪ নভেম্বর ও ৬ নভেম্বর। সূত্র: বিএসইসি

এসএমজে/২৪/মি

Tagged