পুঁজিবাজারে ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইসিবি

এসএমজে রিপোর্ট:

পুঁজিবাজারে টানা দরপতন ঠেকাতে ২০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

গত সোমবার (১৪ অক্টোবর) আইসিবি ও ডিএসই ব্রোকার  অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) মধ্যে অনুষ্ঠিত মতবিনিময় সভা সেূত্রে এই তথ্য জানা যায়।

আইসিবির কর্মকর্তারা জানান, সোনালি ব্যাংক থেকে পাওয়া ২০০ কোটি টাকার পুরোটাই সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করা হবে। এছাড়া আইসিবিসহ সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলোও শেয়ারবাজারে সামর্থ্য অনুযায়ী বিনিয়োগ করবে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল হোসাইন বলেন, আজ (সোমবার) বিকেলে সোনালী ব্যাংক আমাদের বন্ড ইস্যু করার মাধ্যমে ২০০ কোটি টাকা দিয়েছে। এভাবে রাষ্টাত্ত আরও ৪টি ব্যাংক থেকে ২০০ কোটি টাকা করে মোট ৫টি ব্যাংক থেকে ১ হাজার কোটি টাকা সংগ্রহ করবো। এ বিষয়ে অর্থমন্ত্রী ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছেন। বন্ডের মাধ্যমে ব্যাংকগুলো থেকে সংগ্রহকৃত সকল টাকা আমরা পুঁজিবাজারে সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করবো।

বাংলাদেশ ব্যাংক ও সরকারি পাঁচ ব্যাংকের কাছে চাওয়া দুই হাজার কোটি টাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এখনও আমরা এ টাকা পাইনি। পেলে তার পুরোটাই পুঁজিবাজারে বিনিয়োগ করবো ।

এদিকে বৈঠক শেষে ডিবিএর সভাপতি শাকিল রিজভী বলেন, বাজার দুটি নিয়মে ভালো হতে পারে। একটি হচ্ছে যদি আমরা সকলে ভালো হই, আর আরেকটি প্রকৃতির নিয়মে। আমরা যদি ভালো না হই তবে প্রকৃতির নিয়মে ভালো হতে সময় লাগবে।

এসএমজে/২৪

Tagged