দশ টাকার অনিয়মে বারো টাকা জরিমানা হোক

দেশের পুঁজিবাজারে যেভাবে অনিয়মের ছড়াছড়ি চলছে, এটি যেন কিছুতেই রোধ করা যাচ্ছে না। তাই কেউ যদি দশ টাকা অনিয়ম করে তার বারো টাকা জরিমানা হওয়াই বর্তমান সময়ের দাবি হয়ে উঠেছে। তা না হলে অনিয়মের লাগাম টানা সম্ভব হবে বলে মনে হয় না। কারণ নামমাত্র জরিমানা দিয়ে অনিয়মকারীরা পার পেয়ে যান অনেক ক্ষেত্রে। বিশেষ করে পুঁজিবাজারে তালিকাভুক্ত অনেক কোম্পানির ক্ষেত্রে এমনটি দেখা যায়। এ কারণে জরিমানার অংক মোটা হলে পরিস্থিতির কিছুটা হলেও উন্নতির সম্ভাবনা থাকবে বলে মনে হয়।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বর্তমান নতুন নেতৃত্বকে দেখা যাচ্ছে উপরোক্ত বিষয়ে অনেকটাই স্বোচ্চার। তারা দায়িত্বে আসার পর বেশকিছু সিদ্ধান্ত সাধারণ বিনিয়োগকারীদের আশা জাগাচ্ছে। কমিশন বেশ কয়েকটি ঘটনায় অনিয়মকারীদের মোটা অংকের জরিমানা করেছে। এটি নিঃসন্দেহে ইতিবাচক। তাদের এমন দৃঢ়তা বাজায় থাকলে অনিয়ম কম হবে বলে আমাদের ধারণা।

গত বৃহস্পতিবার (১৬ জুলাই) অনুষ্ঠিত বিএসইসির ৭৩২তম কমিশন সভায় একাধিক কোম্পানি ও ব্যক্তিকে বিভিন্ন অনিয়মের কারণে মোটা অংকের জরিমানা করা হয়। এতে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীসহ সংশ্লিষ্টদের আস্থা বাড়বে বলে আমরা মনে করি।

Tagged