পুঁজিবাজারে লেনদেনে হতাশা কাটছেই না

টানা তিন কার্যদিবস পতনের পর গতকাল বুধবার পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দামও। তবে কমেছে লেনদেনের পররিমাণ।

দিনভর সূচক ওঠানামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে মাত্র ৮৮৭ কোটি টাকা। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৪ কোটি টাকা। এর আগে ডিএসইতে গত বছরের ২৯ ডিসেম্বর লেনদেন হয়েছিল ৭৩৫ কোটি ৩৭ লাখ ৪৭ হাজার টাকা। অর্থাৎ চলতি বছরের মধ্যে বুধবার পুঁজিবাজারে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

বুধবার বিদ্যুৎ ও জ্বালানি, বস্ত্র এবং ‍ওষুধ খাতের শেয়ারের দাম বেড়েছে। আর তাতে গত তিন-চারদিন ধরে শেয়ার বিক্রির প্রবণতায় থাকা ক্রেতার তুলনায় বিক্রেতার উপস্থিতি কম ছিল। এ কারণে সূচক বাড়লেও লেনদেন কম হয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, বুধবার ডিএসইতে ৩৭৯ প্রতিষ্ঠানের ১৯ কোটি ৬৪ লাখ ৮৫ হাজার ৩০৩টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৩৫টির, অপরিবর্তিত রয়েছে ৫৯টির দাম।

অনেকদিন ধরেই লেনদেনের পরিমাণ নিয়ে হতাশ বিনিয়োগকারীরা। বর্তমানে সেই হতাশা আরও দীর্ঘ হচ্ছে। এখন লেনদেনের পরিমাণ যাতে বাড়ে সেই ব্যবস্থা করা প্রয়োজন।

Tagged