পুঁজিবাজারের আকার বাড়লে অর্থনীতি সমৃদ্ধ হবে

স্বাধীনতার শুরুতে যে অর্থনীতি নিয়ে দেশ যাত্রা করেছিল, সেটি এখন কয়েকগুন বেড়েছে। এটি সম্ভব হয়েছে দেশের মানুষের চেষ্টার মধ্যদিয়েই। তবে অর্থনীতির অন্যতম স্তম্ভ দেশের পুঁজিবাজার সেভাবে ব্যাপ্তি লাভ করেনি। এটি সম্ভব হলে দেশের অর্থনীতিই আরও সমৃদ্ধ হবে।

সম্প্রতি বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচুয়াল ফান্ড (এএএমসিএমএফ) আয়োজিত ‘ইনস্টিটিউশনাল রোল ইন সাসটেইনেবল ফাইন্যান্সিং’ শীর্ষক এক ভার্চুয়াল আলেচনায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেছেন- অর্থনীতি কিন্তু সবার। আমরা শেয়ারবাজারে প্রতিদিন যে দু-তিন হাজার কোটি টাকার লেনদেন করি সব টাকা কিন্তু ব্যাংকে চলে যায়। সুতরাং শেয়ারবাজার যত বড়ই হোক না কেন, টাকা-পয়সা সব আপনাদের (ব্যাংক) কাছে থাকে। আপনাদের মাধ্যমেই টাকা-পয়সা লেনদেন হয়। সুতরাং শেয়ারবাজার বড় হয়ে গেলে মানি মার্কেটের ক্ষতি হয়ে যেতে পারে, এটা যেন কেউ কখনো মনে না করেন। বরং শেয়ারবাজার যত বড় হবে, ফিসহ নানাভাবে ব্যাংকের তত আয় বাড়বে।

বিএসইসি চেয়ারম্যানের এই বক্তব্য খুবই সময় উপযোগী। বিশেষ করে আমাদের অর্থনীতির সঙ্গে মিল রেখে পুঁজিবাজারের গভীরতা থাকা প্রয়োজন। এতে সার্বিক অর্থনীতিই সমৃদ্ধ হবে বলে আমাদের বিশ্বাস।

Tagged