দুই বছরে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড গড়লো ডিএসই

নিজস্ব প্রতিবেদক:

প্রায় দুই বছরে সর্বনিম্ন লেনদেন রের্কড গড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসই সূচকের সামান্য পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই গত ২১ মাস অর্থাৎ প্রায় দুই বছরে  সর্বনিম্ন লেনদেন হয়েছে। এর আগে গত ২৫ মার্চ, ২০১৮ ডিএসইতে লেনদেন হয়েছিলো ২২৪ কোটি ৫৩ লাখ ৬৭ হাজার টাকা এবং আজ দিন শেষে ডিএসইতে লেনদেন কমেছে ২৪ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, বাজারে টানা পতনের কারণে নতুন পুরোনো সব বিনিয়োগকারী পুঁজি হারিয়ে এখন দিশাহারা। বাজার নিয়ে তারা এখন বেশ চিন্তিত। প্রতিদিন সূচক ও কোম্পানিরগুলো শেয়ার দর কমছে। ফলে কমছে লেনদেন। সবমিলিয়ে দুশ্চিন্তায় পড়েছেন বিনিয়োগকারীরা। চলতি মাস থেকে পুঁজিবাজারে নিন্মমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩৯০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৮৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৯৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৩৯ কোটি ৪৫ লাখ ৩৩ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪৩৯৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ৯৮১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৪৯৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ২৬৩ কোটি ৪৮ লাখ ৪৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৪ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ১০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭ কোটি ৬৩ লাখ ৬ হাজার টাকা।

এসএমজে/২৪/এম এইচ

Tagged