নতুন সতন্ত্র পরিচালক পেল ডিএসই-সিএসই

এসএমজে ডেস্ক:

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) স্বতন্ত্র পরিচালকের নিয়োগের বিষয়টি চূড়ান্ত করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল মঙ্গলবার, বিএসইসির ৭১৯তম কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ডিএসইর প্রস্তাবিত তালিকা থেকে ৬ জন এবং সিএসইর প্রস্তাবিত তালিকা থেকে ৭ জন যোগ্য ব্যক্তিকে বাছাই করে এই চূড়ান্ত সিদ্ধান্ত দিয়েছে বিএসইসি।

গত ১০ ফেব্রুয়ারি স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য কমিশনে ১৮ জনের তালিকা পাঠায় ডিএসই। ওই তালিকা থেকে নিয়োগ পাওয়া স্বতন্ত্র পরিচালকেরা হলেন- অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব ইউনুসূর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, অবসরপূর্ব ছুটিতে থাকা অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব সালমা নাসরিন, এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চান্দিনা ফার্মল্যান্ড অ্যান্ড কোল্ড স্টোরেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মুনতাকিম আশরাফ, বাংলাদেশ ব্যাংকের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সাবেক পরিচালক হাবিবুল্লাহ বাহার এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. একেএম মাসুদ।

ডিএসইর পরিচালনা পর্ষদ সভায় নতুন নিয়োগ পাওয়া ৬ জনসহ মোট ৭জন স্বতন্ত্র পরিচালকের মধ্য থেকে একজনকে চেয়ারম্যান নির্বাচিত করা হবে।

অপরদিকে সিএসই ৭ জন স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য কমিশনে ১৪ জনের তালিকা পাঠায়েছিল। ওই তালিকার মধ্য থেকে নিয়োগ পাওয়া ৭ জন স্বতন্ত্র পরিচালকরা হলেন – অধ্যাপক এস.এম সালামত উল্লাহ ভূইয়া, এস.এম আবু তৈয়ব, মোহাম্মদ আব্দুল মালেক, সোহেল মাহমুদ সাকুর, লিয়াকত হোসেন চৌধুরী (এফসিএ, এফসিএমএ), আসিফ ইব্রাহিম ও ব্যারিষ্টার আনিতা গাজী ইসলাম।

এরমধ্যে অধ্যাপক এস.এম সালামত উল্লাহ ভূইয়া ও এস.এম আবু তৈয়ব সিএসইতে স্বতন্ত্র পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছেন। সিএসইর পরিচালনা পর্ষদ সভায় নতুন নিয়োগ পাওয়া ৭ জন পরিচালকের মধ্য থেকে একজনকে চেয়ারম্যান নির্বাচিত করা হবে। সূত্র: বিএসইসি।

এসএমজে/২৪/বা

Tagged