ধর্ষণের দায়ে হলিউডের প্রযোজক ওয়েনস্টাইনের ২৩ বছরের কারাদণ্ড

বিনোদন ডেস্ক:

হলিউডের সাবেক চলচ্চিত্র প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনকে ধর্ষণ ও যৌন হয়রানি মামলার শুনানী ঘোষণা করা হয় গতকাল ১১ মার্চ, বুধবার। ২০০৬ সালে মিমি হ্যালেইকে যৌন নির্যাতন এবং ২০১৩ সালে জেসিকা মানকে ধর্ষণের অভিযোগে ৬৭ বছর বয়সী হার্ভেকে ২৩ বছরের কারাদণ্ড দিয়েছে নিউ ইয়র্কের আদালত।

এর আগে বেশ কয়েকজন মডেল ও অভিনেত্রীকে ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন বিখ্যাত ছবি ‘পাল্প ফিকশন’-এর প্রযোজক হার্ভে ওয়েনস্টেইন। সেই সব অভিযোগ আমলে নিয়েই চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি তাকে দোষী সাব্যস্ত করে নিউ ইয়র্কের আদালত। তখনই জানানো হয়, হার্ভের ৫ থেকে ২৫ বছর পর্যন্ত সাজা হতে পারে।

সব বিবেচনা করে ১১ মার্চ সাজা ঘোষণার দিন ধার্য করা হয়। আমেরিকার সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, এদিন হুইলচেয়ারে হাতকড়া পড়েই আদালতে আসেন হার্ভে। সাজা শোনার পর তার কোনো ভাবান্তর ছিলো না। তবে এর আগে তার বিরুদ্ধে আনা সকল অভিযোগকে ‘ষড়যন্ত্র’ বলে মন্তব্য করেছিলেন তিনি।

হার্ভে ওয়েস্টাইনের বিরুদ্ধে এমন সাজা ঘোষণার বিষয়টিকে মিটু আন্দোলনের সফলতা বলে দেখছেন অনেকে। কারণ এই প্রভাবশালীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠার পরই সারা বিশ্বে ঘটে যাওয়া যৌন হয়রানির ঘটনাগুলো সামনে চলে আসা শুরু হয়। যেসব নারী ও পুরুষ যৌন হয়রানির শিকার হয়েছেন, তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে হ্যাশট্যাগ ‘#মি টু’ দিয়ে সেই তিক্ত অভিজ্ঞতার কথা প্রকাশ করছেন।

এসএমজে/২৪/রা

Tagged