ডিএসইর কারিগরি ত্রুটি: বারবার এমন ঘটনা কাম্য নয়

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) গত রোববার প্রযুক্তিগত সমস্যা বা কারিগরি ত্রুটির ঘটনার কারণ খুঁজতে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একটি তদন্ত কমিটি করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। অপরটি করেছে ডিএসই নিজেরা।

ওই দিন ডিএসইর কারিগরি ত্রুটির কারণে শেয়ার কেনাবেচাসংক্রান্ত লেনদেন নিষ্পত্তিতে জটিলতায় পড়ে ৬০টির বেশি ব্রোকারেজ হাউস। পরে বিকল্প ব্যবস্থায় পরদিন দিবাগত রাত তিনটার পর এসব প্রতিষ্ঠানের লেনদেন নিষ্পত্তি করা হয়।

কেন বারবার ডিএসইতে কারিগরি ত্রুটি ও তার কারণে লেনদেন বিঘ্নের ঘটনা ঘটছে, এ নিয়ে পুঁজিবাজার সংশ্লিষ্টদের মধ্যে বড় প্রশ্ন। এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছে নিয়ন্ত্রক সংস্থাও। এ কারণে একাধিক দফায় তদন্তেরও উদ্যোগ নেয় সংস্থাটি। কিন্তু কিছুতেই কিছু যেন হচ্ছে না।

বারবার এ ধরনের ঘটনা প্রমাণ করে কর্তৃপক্ষ দায়িত্ব পালনের ক্ষেত্রে আন্তরিক নয়। এটি একটি বড় ধরনের সংকট তৈরি করতে পারে। বিশেষ করে প্রযুক্তির উৎকর্ষের কালে সারা পৃথিবীতে পুঁজিবাজার উন্নত হচ্ছে, সেখানে আমাদের ঘটছে উল্টো ঘটনা। তাই আমরা আশা করবো এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

Tagged