ত্রাণচুরি: অসহায়দের আর্তনাদও তাদের স্পর্শ করে না

দেশের মানুষ এখন চরম অসহায়ভাবে দিনযাপন করছে। করোনাভাইরাসের আক্রমণ থেকে রক্ষা পেতে লড়াই করছে বাংলাদেশসহ বিশ্ববাসী।
এ রকম দমবন্ধ পরিস্থিতির মধ্যেও অসহায় মানুষের আর্তনাদ স্পর্শ করে সা কতিপয় দুর্বৃত্তদের। সরকারের দেয়া ত্রাণসামগ্রী, যা অসহায় মানুষে হক, সেগুলো চুরি করছে, লুটে নিচ্ছে।
ভয়াবহ মহামারি করোনাভাইরাসের নগ্ন থাবার মধ্যেও ত্রাণ চুরির মচ্ছব লক্ষ্য করা যাচ্ছে। রয়েছে ত্রাণ বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ। বিভিন্ন শ্রেণির জনপ্রতিনিধি এবং নানা ধরনের প্রভাবশালীরা ত্রাণ চুরি বা লুট করছেন। এসব ঘটনার কমবেশি বিচারও আমরা লক্ষ্য করেছি। কেউ কেউ সাজাপ্রাপ্ত হয়েছেন। অসহায় মানুষ ত্রাণ বা খাদ্য সহায়তার জন্য অনেকে ছুটে বেড়ালেও পাচ্ছেন না এমন অভিযোগও রয়েছে।
বাংলাদেশে দুর্নীতি, অপকর্ম, ত্রাণ চুরি বা লুট একটি নিয়মিত ঘটনা। অপকর্ম করেও অধিকাংশ ব্যক্তি পার পেয়েছেন বা পুরস্কৃত হয়েছেন, এমন নজিরও ভুরি ভুরি। এক্ষেত্রে যারা অপকর্ম ঠেকানোর দায়িত্বে রয়েছেন তাদের গাফিলতিই মূল কারণ। এই গাফিলতি সমাজ ও রাষ্ট্রকে যথেষ্ট ক্ষতবিক্ষত করেছে। আর দেশের মানুষতো নিয়মিতই অপকর্মকারীদের হেনস্তার শিকার। এমনটিতো হওয়ার কথা নয়।
করোনাভাইরাসের ভয়াল থাবায় মানুষ আজ দিশাহীন। সেই মানুষগুলোকে নিয়ে যারা লুটপাটের খেলায় মেতে উঠেছে তাদের কোনোভাবেই ক্ষমা করা কাম্য নয়। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

Tagged