এসময় শ্রমিক ছাঁটাই অমানবিক

এখন বিশ্বে সবচেয়ে আতঙ্কের নাম করোনাভাইরাস বা কোভিড-১৯। গোটা বিশ্ব আজ মুখ থুবড়ে স্থবির হয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাসের কারণে।
সরকারের সামাজিক বিচ্ছিন্নতার নীতি এবং করোনা আক্রান্ত মানুষকে শনাক্ত ও তাদের সংস্পর্শে যারা এসেছেন, তাদের পুরোপুরি বিচ্ছিন্ন করাসহ দেশের বিভিন্ন এলাকা লকডাউন করার কর্মসূচি চলমান রয়েছে।
এদিকে করোনা সংকট দেশের দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে যেভাবে প্রভাব ফেলতে শুরু করেছে এবং দেশের অর্থনীতির ওপর দীর্ঘ মেয়াদে যে নেতিবাচক প্রভাব ফেলবে, তা-ই এখন সবার জন্য বড় চিন্তার বিষয়। এ সংকটে সবচেয়ে বেশি ক্ষতির মুখোমুখি হচ্ছেন দেশের অসংখ্য খেটে খাওয়া মানুষ।
এই অবস্থায় কর্মস্থল থেকে শ্রমিক ছাঁটাইয়ের বিষয়টি হবে অমানবিক। তাই গত ১ মে শ্রমিক দিবসের বিভিন্ন কর্মসূচিতে শ্রমিক সংগঠনগুলো শ্রমিক ছাঁটাইয়ের বিরুদ্ধে অস্থান নিয়ে বক্তব্য দিয়েছে।
পরিসংখ্যান মতে, দেশে এ ধরনের মানুষের সংখ্যা দুই কোটির বেশি। করোনার ফলে এসব লোকের আয়-রোজগার এখন প্রায় বন্ধ হয়ে গেছে বললেই চলে। এ অবস্থায় মধ্যবিত্ত বা নিম্ন-মধ্যবিত্তরা বোধকরি সবচেয়ে বিপদের মধ্যে রয়েছেন।
আমরা মনে করি বর্তমান বাস্তবতায় বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করা প্রয়োজন। শিল্প মালিকদের বুঝতে হবে, এই পরিস্থিতি চিরকাল থাকবে না। তাই কিছুটা ক্ষতি তাদেরও মেনে নেওয়া উচিত।

Tagged