ডিএসইর ওয়েবসাইটে সামান্য ভুল তথ্যের কারণে বিনিয়োগকারীদের সর্বনাশ হতে পারে

সম্প্রতি তালিকাভুক্ত কোম্পানির আর্থিক ফলাফল ডিএসইর ওয়েবসাইটে প্রকাশের ক্ষেত্রে বেশকিছু ভুলের ঘটনা ঘটে। গত ৩১ জানুয়ারি ইস্টার্ন কেবলস লিমিটেড ও ১ ফেব্রুয়ারি বিচ হ্যাচারির ভুল আর্থিক ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করে ডিএসই।

এক্ষেত্রে ইস্টার্ন কেবলসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হলেও ডিএসইর ওয়েবসাইটে এটিকে শেয়ারপ্রতি লোকসান হিসেবে প্রকাশ করা হয়। অন্যদিকে বিচ হ্যাচারির এক প্রান্তিকের ইপিএসের তথ্য অন্য প্রান্তিকে দেখানো হয়। লেনদেন চলাকালে বিভ্রান্তিকর এসব তথ্যের প্রভাবে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে সে সময় অভিযোগ ওঠে।

এক্ষেত্রে ডিএসইকে আরও সতর্ক থাকা প্রয়োজন। ওয়েবসাইটে সামান্য ভুল তথ্যের কারণে বিনিয়োগকারীদের বড় ধরনের ক্ষতি হতে পারে। তাই এ ধরনের বিষয়ে কোনো ধরনের গাফিলতি কাম্য নয়। এমনিতেই পুঁজিবাজারে দুর্দিন চলছে, আবার এ ধরনের ঘটনা বিনিয়োগকারীদের ক্ষতি আরও বাড়িয়ে দেনে। আমরা আশা করবো সংশ্লিষ্টরা বিষয়টি গুরুত্ব সহকারে দেখবেন। না হলে এ ধরনের ঘটনা ঘটতে থাকবে। আর এমন হলে বিনিয়োগকারীরা সঠিক তথ্য পাওয়ার ক্ষেত্রে অনিশ্চয়তার মধ্যে পড়বেন। তাই এমন ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে সেদিকে নজর দিতে হবে।

Tagged