টি-টু কেনো টি-জিরো নয়

উন্নত পুঁজিবাজার গড়ে তোলার কথা বলা হচ্ছে সংশ্লিষ্ট বিভিন্ন মহল থেকে। এই কথা অনেক দিন ধরেই বলা হচ্ছে। সুতরাং সবাই চান একটি উন্নত পুঁজিবাজার। বিষয়টি কীভাবে সম্ভব সেটি কিন্তু অনেকে ক্ষেত্রেই পরিস্কার নয়। আমাদের পুঁজিবাজারে এমন কিছু বিষয় রয়েছে, যা পৃথিবীর কোথাও নেই। এগুলো মীমাংসা না করে পুঁজিবাজারের উন্নয়ন সম্ভব কিনা সেটি ভাবার অবকাশ রয়েছে।

পুঁজিবাজার গতিশীল এবং উন্নত করার ক্ষেত্রে একটি প্রতিবন্ধক নিয়ম হচ্ছে- ‘টি-টু’। অর্থাৎ কোনো শেয়ার কেনা-বেচা সম্পন্ন দুই দিন অপেক্ষায় থাকতে হয় বিনিয়োগকারীদের। এটি অনেক বড় ধরনের একটি দুর্বলতা। বর্তমান আধুনিক ডিজিটাল যুগে এই ব্যবস্থাপনা খাপ খায় না। এতে বিনিয়োগকারীদের সময় অপচয় ও আর্থিক ক্ষতির বিষয়টি বিবেচনায় নেওয়া হচ্ছে না। পরিবর্তন আসছে না সংশ্লিষ্টদের মানসিকতায়। প্রশ্ন হচ্ছে, এই সময় কেনো টি-জিরো করা যাবে না?

আমরা বিয়য়টি নিয়ে অনেক দিন ধরে লিখে আসছি। আরও কত দিন লিখতে হবে জানি না। অতীতে এমন আরও অনেক বিষয় নিয়ে আমরা লিখেছিলাম। সেগুলো কচ্চপ গতিতে সমাধান হয়েছে। এটিও হয়তো তেমনই হবে। তাই কেবল লিখে যাওয়া ছাড়া আমাদের কিছু করার নেই। যদি সংশ্লিষ্টদের বোধদয় হয়, তবে আমাদের লেখা সফল হবে।

Tagged