কর্মসংস্থান সৃষ্টিতে পুঁজিবাজার অনন্য ভূমিকা রাখতে পারে

শিল্পায়নের ক্ষেত্রে পুঁজিবাজারই হচ্ছে সব চেয়ে সহজ উপায়। অন্যান্য উৎস থেকে ঋণ নেওয়ার চেয়ে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন খুবই সহজসাধ্য বিষয়। এটি সুবিধাজনকও বটে। তাই শিল্পায়নকে সাপোর্ট দেওয়ার ক্ষেত্রে যদি পুঁজিবাজারকে কাজে লাগানো যায়, এটি অর্থনীতির জন্য সুফল বয়ে আনবে। পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রেও পুঁজিবাজার অনন্য ভূমিকা রাখতে পারে।

আমাদের স্বল্প সম্পদের দেশে কর্মসংস্থান এবং উপার্জনের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এখন দেশের অর্থনীতি বিকাশমান। স্বাধীনতার পর থেকে ধীরে ধীরে অর্থনীতির আকার বেড়েছে। আমাদের জনসংখ্যাও বেড়েছে। এই দুইয়ের মধ্যে ভারসাম্য সৃষ্টি করার লক্ষ্যে সব ধরনের পদক্ষেপ নিতে হবে। অর্থাৎ মানুষকে কাজ দিতে হবে। কাজ দিতে হলে শিল্পায়ন বাড়াতে হবে। এছাড়া বাড়তি মানুষের চাহিদা অনুযায়ী উৎপাদন করতে হবে। আর এসব করতে গেলেই পুঁজির জোগান থাকতে থাকা দরকার। এই পুঁজি পুঁজিবাজার থেকে সহজেই উত্তোলন করা যায়। একই সঙ্গে অনেক বেকার বিনিয়োগকারীর উপার্জনের বিষয়টিও এখানে গুরুত্ব পাবে।

আসল কথা হলো এসব করার জন্য দূরদৃষ্টিসম্পন্ন পদক্ষেপ নেওয়া প্রয়োজন। একই সঙ্গে পুঁজিবাজারকে বিশ্বমানে উত্তীর্ণ করতে হবে। সরকারের নীতিসহায়তা এবং সংশ্লিষ্টদের আন্তরিকতা থাকলে এটি অসম্ভব নয়।

Tagged