ডিএসই’র ক্লিয়ারিং ও সেটেলমেন্ট বন্ধ থাকবে

এসএমজে ডেস্ক:

স্টক এক্সচেঞ্জে ক্লিয়ারিং এবং সেটেলমেন্ট কার্যক্রম বন্ধ থাকবে আগামী ১১ নভেম্বর। এছাড়া ৭ ও ১১ নভেম্বর এই দুই কার্যদিবস স্পট মার্কেটে কোনো শেয়ার লেনদেন হবে না। গতকাল ৬ নভেম্বর বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিটি ব্যাংকের কারিগরি উন্নয়নের কারনে স্টক এক্সচেঞ্জে লেনদেন ১১ নভেম্বরসহ কয়েকদিন ব্যাংকের সকল প্রকার ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকবে। একই সাথে ডিএসইর আবেদনের প্রেক্ষিতে উল্লেখিত বিষয়ে কমিশন সম্মতি প্রকাশ করেছে-

(ক) অন্যান্য সিকিউরিটিজ আইন পরিপালন সাপেক্ষে আগামী ১১ নভেম্বর তারিখের সংশ্লিষ্ট ক্লিয়ারিং এবং সেটেলম্যান্ট কার্যক্রম পরবর্তী লেনদেন তারিখে সংগঠিত হবে।

(খ) যে সকল সিকিউরিটিজ বর্তমানে কর্পোরেট ঘোষণা কার্যকরের জন্য অথবা অন্য কোন কারণে স্পট মার্কেটে লেনদেন করছে এবং আগামী ৭ নভেম্বর ও ১১ নভেম্বর লেনদেন করবে।

সেই সকল সিকিউরিটিজ ওই দুই দিন লেনদেন বন্ধ থাকবে এবং ঘোষিত রেকর্ড ডেট পরবর্তী সংশ্লিষ্ট লেনদেন তারিখে স্বয়ংক্রিয়ভাবে চলে যাবে।

এ ব্যাপারে ডিএসই’র কর্মকর্তা জানান, আগামী ১১ নভেম্বর শুধুমাত্র লেনদেন হবে। আর ক্লিয়ারিং এবং সেটেলমেন্ট বন্ধ থাকবে বলে ডিএসই বোর্ড সিদ্ধান্ত নিয়েছে। আগে যেভাবে ছুটি ঘোষণা করে সব ট্রেডিং, সেটেলমেন্ট, ক্লিয়ারিং বন্ধ থাকতো। এখন সেটেলমেন্ট বন্ধ থাকবে কিন্তু লেনদেন হবে। যেহেতু ১১ নভেম্বর সেটেলমেন্ট হলিডে তাই ওই দিন যেগুলোর ক্লিয়ারি এবং সেটেলমেন্টের তারিখ পড়েছে সবগুলোই পরবর্তী দিন শিফট হয়ে যাবে।

আরো জানান, আগামী ৭ নভেম্বর ও ১১ নভেম্বর এই দুইদিন স্পট বন্ধ থাকবে। এই দুইদিন যেসব কোম্পানির স্পট মার্কেট লেনদেন হওয়ার কথা ছিল এগুলোর বিষয়ে ডিএসই’র সংশ্লিষ্ট বিভাগ ঠিক করে নেবে। এইবারই প্রথম যে ট্রেডিংয়ের কোন ক্ষতি না করে শুধুমাত্র ক্লিয়ারিং এবং সেটেলমেন্ট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই দুই দিন যা যা অ্যাডজাস্ট করার দরকার তা পরবর্তী কোন দিনে অ্যাডজাস্ট করে নেওয়া হবে।

এসএমজে/২৪/মি

Tagged